Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এনআরবিগণ ‘রাষ্ট্রহীন’ হয়ে পড়ে এমন আইন নয় -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইন মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমান সরকারের আমলে এমন কোনো আইন হবে না, যা জনবান্ধব নয়। তাই বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের ক্ষতি হোক এমন কোনো আইন করা হবেনা। তিনি বলেন, নাগরিকত্ব আইনে এমন কোনো ধারা রাখা হবে না, যাতে বিদেশে বসবাসকারী বাংলাদেশিরা (এনআরবি) ‘রাষ্ট্রহীন’ হয়ে পড়েন। এনআরবি’রা যে দেশের নাগরিকই হোক, বাংলাদেশে তাদের সব সম্পত্তির ওপর অধিকার থাকবে। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে এক বৃটিশ প্রতিনিধি দলের সাথে বৈঠককালে এসব কথা বলেন তিনি।
প্রতিনিধি দলে ছিলেন যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য ঔধহধঃযধহ অংযড়িৎঃয, উৎ. জঁঢ়ধ ঐঁয় ্ জঃ ঐড়হ উধসব জড়রংব ডরহঃবৎঃড়হ, যুক্তরাজ্যে লেবার ফ্রেন্ড অব বাংলাদেশ নামক সংগঠনের নির্বাহী কমিটির চেয়ারম্যান হাউয়ার্ড ডাউবার, সাধারণ সম্পাদক সৈয়দ আবুল বাশার ও কাউন্সিলর আব্দুল হাই এবং যুক্তরাজ্যে ব্যবসায়িক নেতা শেখ অলিউর রহমান, মো. মুজিবুর রহমান, মো. আব্দুল খালিক ও ড. শাহ মো. রেজাউল করিম।
তিনি বলেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইন পাসের পরেও এনআরবিরা বাংলাদেশে ফিরে এসে স্থানীয় সরকার পদে নির্বাচন করতে পারবেন। রাজনৈতিক সংগঠন করারও সুযোগ পাবেন তাঁরা। তবে তাঁরা জাতীয় সংসদের সদস্য পদ ও প্রেসিডেন্ট পদে নির্বাচন এবং সুপ্রিম কোর্টের বিচারকসহ প্রজাতন্ত্রের কোনো কাজে নিয়োগ লাভ করতে পারবেন না। বিভিন্ন মহল থেকে আপত্তি ওঠায় নাগরিকত্ব আইনের খসড়ায় এ বিষয়ে সংশোধন আনা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ