Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইবি’র আল-ফিক্হ বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আন্দোলন অব্যাহত

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:০৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভাগের নাম পরিবর্তন করার দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে আল-ফিক্হ বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে সোমবার সকাল সাড়ে ১০ টায় বিভাগের করিডোরে অবস্থান করে। পরে বিভাগীয় সভাপতি ড. নুরুল ইসলাম অন্য সকল শিক্ষকদের নিয়ে দুপুর ১২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দীর্ঘ বৈঠক করে। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভাগীয় সভাপতির অফিস রুমের সামনে অবস্থান ধর্মঘট করে। পরে বৈঠক শেষে বিভাগের নাম পরিবর্তনের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেয়। 

বিভাগীয় সূত্রে জানা যায়, আল-ফিক্হ বিভাগের নাম পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীরা প্রায় ১ মাস আগে সভাপতি বরাবর একটি লিখিত আবেদন করে। একমাস অতিবাহিত হওয়ার পরেও নাম পরিবর্তন নিয়ে বিভাগীয় শিক্ষকদের কোন সাড়া না পেয়ে গত ১১ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। এসময় তারা অনুষদের করিডোরে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। পরে বিক্ষুব্ধ কিছু শিক্ষার্থী ভবনের দুই গেটের ক্লবসিবল গেট আটকে তালা লাগিয়ে দেয়। প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা তালা খুলে দেয়। এরপরে শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে বিভাগীয় সভাপতি এ কে এম নুরুল ইসলামের সাথে কথা বলে তিন দিনের আলটিমেটাম দিয়ে আসে। সোমবার আলটিমেটাম শেষ হলে সকাল সাড়ে ১০ টায় শিক্ষার্থীরা বিভাগের করিডোরে অবস্থান করে। পরে বিভাগীয় সভাপতি ড. নুরুল ইসলাম অন্য সকল শিক্ষকদের নিয়ে দুপুর ১২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দীর্ঘ বৈঠক করে। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভাগীয় সভাপতির অফিস রুমের সামনে অবস্থান ধর্মঘট পালন করে। পরে বৈঠক শেষে বিভাগের নাম পরিবর্তনের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেয়।
এবিষয়ে আন্দোলন কারী শিক্ষার্থী জাহিদুল ইসলাম, মামুন ও জাকারিয়া বলেন,‘বিভাগের নাম পরিবর্তনের জন্য আমরা অনেক আগ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলাম। আজ বিভাগের সকল শিক্ষক একমত পোষণ করে নাম পরিবর্তনের জন্য আমাদের আশ্বাস দিলে আমরা আন্দোলন প্রত্যাহার করি।’

এবিষয়ে বিভাগীয় সভাপতি নুরুল ইসলাম বলেন,‘বিভাগের শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে পরিধি আরো বিস্তৃত করার স্বার্থে বিভাগের একাডেমিক কমিটির সর্বসম্মতিক্রমে একটা সিদ্ধান্ত হয়েছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ