Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিবচরে বিলুপ্তপ্রায় মেছো বাঘ আটক

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অফিস সহকারি পাঠিয়ে দায় সারলো বন বিভাগ  
শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা : শিবচরে বিলুপ্তপ্রায় এক মেছো বাঘ আটক করে বন বিভাগের এক অফিস সহকারীর কাছে হস্তান্তর করেছে গ্রামবাসী। বনবিভাগের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা বিলুপ্ত প্রজাতির প্রাণীটিকে নিতে না আসায় এর ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করেছে স্থানীয়রা।
জানা যায়, উপজেলার কুতুবপুর ইউনিয়নের সৈজদ্দিন মাদবরকান্দি গ্রামের খুরশেদ মোড়লের বাড়ির নব নির্মিত বাথরুমের হাউসে বৃহস্পতিবার রাতে একটি বিলুপ্তপ্রায় ছোট আকৃতির মেছো বাঘ আটকে পড়ে । শুক্রবার সকালে বাড়ির লোকজন মেছো বাঘটিকে দেখতে পেয়ে কৌশলে বস্তায় করে হাউস থেকে উপরে তুলে এনে একটি লোহার খাঁচায় বন্দি করে বন বিভাগে খবর দেয়। দুপুরে বন বিভাগের কর্মকর্তারা এসে মেছো বাঘটি নিয়ে ঢাকা চলে যায়। মেছো বাঘটি প্রায় দুই হাত লম্বা বলে বন বিভাগের কর্মকর্তারা জানান ।
স্থানীয়রা অভিযোগ করেন, আমরা সুকৌশলে হিংস্র এই প্রাণীটিকে বাঁচিয়ে রেখেছি। বনবিভাগের যে কর্মচারি এটি নিয়ে গেল সে এটাকে কিভাবে ভাল জায়গায় পৌঁছাবে তা সংশয় রয়েছে। বনবিভাগের কর্মকর্তারা এ ধরনের প্রাণী ধরা পড়লে না আসলে তাদের কাজটা তাহলে কি? এর আগে যে কয়টা বিরল প্রাণী ধরা পড়েছে বনবিভাগের খামখেয়ালিতে সবগুলোই মারা পড়েছে।
ঘটনাস্থলে আসা মাদারীপুর  বন বিভাগের  অফিস সহকারী  সুমন আহমেদ বলেন, সাংবাদিকদের কাছ থেকে খবর পেয়ে আমরা এখানে এসেছি। এটি ছোট আকৃতির মেছো বাঘ। এটিকে নিয়ে ঢাকা চিড়িয়াখানায় পৌঁছে দেবো। স্যাররা স্টেশনে না থাকায় আমাকে পাঠিয়েছে।
শিবচর উপজেলা বন কর্মকর্তা রওশন আলী বলেন, আমি ফরিদপুর আছি। লোক পাঠিয়েছি।
জেলা বন কর্মকর্তা দীপক সাহা বলেন, আমাদের লোক প্রাণীটিকে নিয়ে কোন এক বনে অবমুক্ত করে দেবে।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ