Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী সব প্রতিবন্ধীই ভাতা পাবেন

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকার দেশের সব প্রতিবন্ধীকে পর্যায়ক্রমে ভাতা দেবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। গতকাল বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা জাহান লিটার লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
নুরুজ্জামান আহমেদ বলেন, সারাদেশে প্রায় ১৬ লাখ প্রতিবন্ধীর মধ্যে ৭ লাখ ৫০ হাজার জনকে ২০১৬-২০১৭ অর্থ বছরে ভাতা প্রদান করা হচ্ছে। দেশের সব প্রতিবন্ধী লোকদের সরকারি ভাতা সুবিধাদির আওতায় পর্যায়ক্রমে আনা হবে।
আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রণীত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এবং নিউরো- ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ এর আলোকে উক্ত আইনদ্বয়ের বিধিমালা প্রণয়ন করেছে। বিধিমালা অনুযায়ী জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণের লক্ষ্যে সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন অনেক পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকা শহরে ৪টি, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট এবং রংপুর বিভাগীয় শহরে একটি করে ৬ টি এবং গাইবান্ধা জেলায় একটিসহ মোট ১১টি সম্পুর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়েছে। এ ছাড়া সারাদেশে সরকারী অর্থায়নে ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় চালু আছে জানিয়ে তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি কর্মসূচির মাধ্যমে স্কুলগামী প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক প্রাথমিক স্তরে ৫০০ টাকা, মাধ্যমিক স্তরে ৬০০ টাকা এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৭০০ টাকা হারে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে।



 

Show all comments
  • mizan ৮ এপ্রিল, ২০১৮, ১০:৪৯ পিএম says : 0
    you right very good i love you
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ