Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আট বিলিয়ন ডলার সহায়তা দেবে এডিবি

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী পাঁচ বছরে বাংলাদেশকে ৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বৃহস্পতিবার ঢাকা সফররত সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট ওয়েসনসি ঝাং সংবাদ সম্মেলনে এ কথা জানান। তিনি বলেন, বাংলাদেশে অর্থনীতিতে এখনো অনেক চ্যালেঞ্জ রয়েছে। এগুলোর মধ্যে অন্যতম হলো কর্মসংস্থান, অবকাঠামো এবং জ্বালানি সংকট দূরীকরণ। এসব চ্যালেঞ্জ মোকবেলায় সরকারকে মনোযোগী হতে হবে। রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে সফর সমাপ্ত উপলক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
তিন দিনের সফরে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এছাড়া এশিয়া প্যাসিফিক বিজনেস ফোরামেও অংশ নিয়েছেন। বাংলাদেশ সফরের অনুভূতির কথা জানাতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন দেখে আমি অভিভূত হয়েছি। আশা করছি আগামীতে এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে। সে ক্ষেত্রে এডিবির সহায়তা অব্যাহত থাকবে বলেও তিনি জানান। এছাড়া এখন পর্যন্ত বাংলাদেশের উন্নয়নে এডিবির ভূমিকার বিষয় তুলে ধরেন তিনি।
তিনি বলেন, বাংলাদেশের আগামী ২৫ বছরের এ যাত্রায় প্রতিটি পদক্ষেপে অর্থনৈতিক সহায়তা দিয়ে পাশে থাকবে এডিবি। বিশেষ করে জ্বালানি, অবকাঠামো এবং বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের সঙ্গে আন্তঃদেশীয় যোগাযোগ চালু করতে সব ধরনের সহযোগিতা দেবে এডিবি। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি, ডেপুটি কান্ট্রি ডিরেক্টর চাই লি প্রমুখ।



 

Show all comments
  • bilash ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ২:২২ পিএম says : 0
    এসব চ্যালেঞ্জ মোকবেলায় সরকারকে মনোযোগী হতে হবে .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ