Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে পাশে থাকার আশ্বাস এডিবির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:৪৪ পিএম

সম্প্রতি সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা দেখা দেয়। বন্যার কারণে ঘর-বাড়ি, ফসলি জমি, রাস্তাঘাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আজ বৃহস্পতিবার (২১ জুলাই) সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং সাক্ষাৎ করতে এসে এ কথা জানান। স্থানীয় সরকারমন্ত্রী সিলেট অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট এবং পানি ও স্যানিটেশনসহ অন্যান্য বিষয় তুলে ধরেন এবং এসব ক্ষতি দ্রুত কাটিয়ে উঠতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

মন্ত্রী বলেন, গ্রামীণ অবকাঠামো, পানি সম্পদ, কৃষি, শিক্ষা, পরিবহন, জ্বালানিসহ বিভিন্ন খাতে সহায়তা দিয়ে আসছে এডিবি। বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে আছে। বাংলাদেশের পাশে থাকায় এডিবিকে ধন্যবাদ জানিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পাশে থাকার জন্য আহ্বান জানান মন্ত্রী। বৈঠকে এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় সরকারের পাশাপাশি এডিবির পক্ষ থেকে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি সবসময় পাশে ছিল এবং যে কোনো ক্রান্তি লগ্নে পাশে থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে এডিমন জিনটিং বলেন, বাংলাদেশ উন্নয়ন অগ্রযাত্রায় বিশ্বে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত হয়েছে। সাক্ষাৎকালে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ