Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রুল

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোটর্িার : মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তির ক্ষেত্রে একাত্তরের বয়স ন্যূনতম ১৩ বছর নির্ধারণ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের (জামুকা) চেয়ারম্যান, গাজীপুরের জেলা প্রশাসকসহ ৬ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। পরে ইউনুছ আলী আকন্দ বলেন, ২০১৬ সালের ১০ নভেম্বর মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও বয়স নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রজ্ঞাপনের ২ নং ধারায় বলা হয়েছে, ‘মুক্তিযোদ্ধা হিসেবে নতুন অন্তর্ভুক্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধার বয়স ১৯৭১ সালের ২৬ মার্চ তারিখে ন্যূনতম ১৩ বছর হতে হবে’। তিনি বলেন, এ ধারা বহাল থাকলে যাচাই-বাছাইয়ের সময় একাত্তরের ১৩ বছরের নিচের ব্যক্তিরা মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ পড়ে যাবেন। অথচ ১৯৭১ সালে তাদের বয়স ১৩ না হলেও মুক্তিযুদ্ধের বিভিন্ন কাজে তারা সহায়তা করেছেন। তাই ওই ধারাটির বৈধতা চ্যালেঞ্জ করে গাজীপুরের তিন মুক্তিযোদ্ধা এইচ এম কামরুজ্জামান, মোহাম্মদ শহীদুল্লাহ কায়সার ও শেখ আজিজুল হক মঙ্গলবার হাইকোর্টে রিট করেন।



 

Show all comments
  • md.aminul islam chowdhury ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:৩৬ এএম says : 0
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ