Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঐতিহাসিক কাগমারী দিবস স্মরণ ইসি নিয়ে আশার আলো দেখছে না জাতি বাংলাদেশ ন্যাপ

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর পরামর্শে  প্রেসিডেন্টের নিয়োগ করা নতুন নির্বাচন কমিশন (ইসি) নিয়ে জাতি খুব বেশি আশার আলো  দেখছে না বলে মন্তব্য করেন বাংলাদেশ ন্যাপের আলোচনা সভায়  নেতৃবৃন্দ। তারা বলেন, নির্বাচন কমিশন নিয়োগ দেয়ার প্রক্রিয়াটি ব্যক্তিগত বিবেচনা ও পছন্দ-অপছন্দের ভিত্তিতে কোনো সংস্থা গঠিত হলে তার কাজকর্ম সম্পর্কে আগাম মূল্যায়ন করা দুষ্কর। ১৯৫৭ সালে ঐতিহাসিক কাগমারী সম্মেলনে পশ্চিম পাকিস্তানিদের উদ্দেশে ‘আসসালামু আলাইকুম’ উচ্চারণের মধ্য দিয়েই মওলানা ভাসানী বাঙালিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন।
গতকাল বুধবার দুপুরে নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে ঐতিহাসিক কাগমারী সম্মেলনের ৬০তম বার্ষিকী স্মরণে ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) আলোচনা সভা করে। ঢাকা মহানগর আহ্বায়ক সৈয়দ শাহজাহান সাজুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া। আলোচনা করেন গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক কমরেড রফিকুল ইসলাম, ন্যাপ সম্পাদক মো: কামাল ভুইয়া, নগর সদস্য সচিব  মো: শহীদুননবী ডাবলু, যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম, সদস্য আবদুল্লাহ আল কাউছারী, জাতীয় ছাত্র কেন্দ্রের সমন্বয়কারী  সোলায়মান সোহেল প্রমুখ।
গোলাম মোস্তফা ভুইয়া বলেন, কাগমারী সম্মেলনে মওলানা ভাসানী তাঁর ভাষণের একপর্যায়ে পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর উদ্দেশে তাঁর সুপরিচিত ও সুবিখ্যাত ‘আসসালামু আলাইকুম’ উচ্চারণ করেন। ঐ ‘আসসালামু আলাইকুমের’ তাৎপর্য ‘বাংলাদেশের রাজনৈতিক স্বাধীনতার প্রথম স্পষ্ট দাবি। তিনি বলেন, কাগমারী সম্মেলনে মজলুম জননেতা মওলানা ভাসানী যে গুরুত্বপূর্ণ বক্তব্য রেখেছিলেন তা আজো আমাদের দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, পতাকা-মানচিত্র রক্ষার সংগ্রামে এবং সা¤্রাজ্যবাদ-আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে লড়াইয়ে অনুপ্রেরণা  যোগায়। ভুইয়া নির্বাচন কমিশন সম্পর্কে বলেন, নতুন নির্বাচন কমিশন জাতিকে খুব বেশি আশার আলো দেখাতে পারবে বলে দেশবাসী বিশ্বাস করে না। সামনে গণতন্ত্রের জন্য আরো বেশি দুঃসময় আসছে বলে আশঙ্কা প্রকাশ করছেন তিনি।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ