Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুনামগঞ্জে তিন দিনব্যাপী জেলা ইজতেমা শুরু আজ

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দিরাই উপজেলা সংবাদদাতা ঃ বিশ্ব ইজতেমার অংশ হিসেবে এ বছর জেলাভিত্তিক অনুষ্ঠিত হবে তিন দিনের জেলা ইজতেমা। এরই অংশ হিসেবে সুনামগঞ্জের জেলা ইজতেমা আজ ৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে শুরু হয়ে শেষ হবে আগামী ১১ ফেব্রুয়ারি শনিবার।
ইজতেমা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলা সদরের সুরমা নদীর পশ্চিমপাড়ের গৌরারং ইউনিয়নের ২নং ওয়ার্ডের কুতুবপুর ও বৈঠাখালি গ্রামের মধ্যবর্তী নদীপাড় সংলগ্ন স্থানে ১১ লাখ স্কয়ার ফিট জমিতে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার জেলা ওয়ারি বৃহত্তম জনসমাগম। এ জন্য ইতোমধ্যে ইজতেমার মাঠে দিনরাতে প্রস্তুতিমূলক কাজ করে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বেচ্ছাশ্রমে এ কাজে প্রতিদিনই শতাধিক ধর্মপ্রাণ মুসল্লি তাতে অংশ গ্রহণ করেছেন। এছাড়া সুনামগঞ্জ শহরের বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষকগণ সেখানে রাখা জিনিসপত্রের নিরাপত্তার জন্য স্ব-উদ্যোগেই রাতে পাহারা দিয়েছেন।
সূত্র মতে, জেলাওয়ারি এ ইজতেমা হওয়ার কারণে দীর্ঘ কয়েক মাস ধরে জেলার সর্বত্র যোগাযোগ অব্যাহত ছিল লোক সমাগম ও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজে অংশগ্রহণ করার জন্য। আর এ কাজে বেশ সাড়া পাওয়া গেছে বলেও জানান ইজতেমা মাঠের কাজে থাকা বেশ কয়েকজন। তারা আশা করছেন, এ ইজতেমায় কম হলেও ১০ লাখ মুসল্লি অংশগ্রহণ করবেন। তবে এ সংখ্যা আরো বেশি হবে বলে জানান অনেকেই। এ সকল মুসল্লির থাকা-খাওয়া ও নিত্য প্রয়োজনীয় কাজ সারতে যা যা প্রয়োজন, সেদিক লক্ষ্য রেখেই চলছে মাঠ সাজানোর কাজ, সার্বিক নিরাপত্তার বিষয়টিও তারা লক্ষ্য রাখছেন। এছাড়া প্রশাসনের সার্বিক নিরাপত্তা বাহিনীও থাকবে ইজতেমা মাঠ ও তার আশপাশে। যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে, সে জন্য সার্বক্ষণিক নিরাপত্তার চাদরে বেষ্টিত থাকবে ইজতেমার মাঠ।
নিরাপত্তার সার্বিক বিষয়ে জানতে চাইলে সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন-অর-রশিদ জানান, সুনামগঞ্জের ইজতেমা উপলক্ষে পুলিশের পোশাক ও সাদা পোশাকে প্রায় সাড়ে ৪শ’ সদস্য দুই দফায় দায়িত্ব পালন করবে। এছাড়া পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় চলে আসবে, সেখানে বসানো হয়েছে কন্ট্রোল রুম। তিনি আরো জানান, ইজতেমার পুরো মাঠকে নিরাপত্তার চাদরে আনতে সেখানে পর্যবেক্ষণ টাওয়ার বসানো হয়েছে এবং প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করে ভেতরে ঢোকানো হবে, যাতে করে ইজতেমায় আগত কেউ কোনো ধরনের নাশকতার শিকার না হন। তাছাড়া র‌্যাব-পুলিশের কড়া সতর্কতা সব সময়ই থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ