Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অগ্নিকান্ডে প্রাথমিক ক্ষয়ক্ষতি ১০ কোটি টাকা

পলাশের দেশবন্ধু সুগার মিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী : গত মঙ্গলবার বিকেলে সংঘটিত ভয়াবহ অগ্নিকান্ডে দেশের বিখ্যাত রিফাইন্ড সুগার উৎপাদক প্রতিষ্ঠান পলাশের দেশবন্ধু সুগার মিল পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। আগুনের লেলিহান শিখা ৩ শত মেট্রিক টন রিফাইন্ড চিনিসহ ফিনিস সুগার, গার্ডার মেশিন, কনবেয়ার, মর্টার, সুগার এলিবেটর, স্ক্রু কনবেয়ার ও সুগারবিন পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে কারখানাটি উৎপাদন বন্ধ হয়ে গেছে, বেকার হয়ে পড়েছে শত শত শ্রমি.ক-কর্মচারী। মালিক পক্ষের হিসাব অনুযায়ী প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হয়েছে কম-বেশি ১০ কোটি টাকা। নতুন করে মেশিনপত্রাদি ক্রয় ও বড় ধরনের মেরামত কাজ ছাড়া কারখানাটি চালু করা সম্ভব হবে না বলে জানিয়েছেন মালিকপক্ষ। কারখানার এজিএম ওয়াহেদুজ্জামান আহম্মেদ জানিয়েছেন, অগ্নিকা-ের প্রকৃত কারণ, সার্বিক ক্ষয়ক্ষতি নিরূপণ এবং কারখানার মেশিনপত্র মেরামতসহ কারখানাটি চালু করার প্রস্তাবনা তৈরির জন্য জিএম (টেকনিক্যাল) প্রকৌশলী রেজাউল করিমকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
কারখানা মেরামত শেষে কবে নাগাদ চালু হবে, প্রশ্নের জবাবে এজিএম জানান, অগ্নিকা-ের পর ৩ সদস্য তদন্ত কমিটি দেখবে কি কি বেশি ক্ষতি হয়েছে এবং প্রতিবেদন দাখিলের পর মেরামতের কাজ শুরু করবো। আর যেহেতু এখানে বেশিরভাগ যন্ত্রপাতিই বিদেশ থেকে আমদানিকৃত তাই বিদেশি যন্ত্রপাতি প্রয়োজন হলে সময় কিছু বেশিও লাগতে পারে।
কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু এখনো সমস্ত কিছু জানা সম্ভব হয়নি তাই প্রাথমিকভাবে অনুমান করা যাচ্ছে যে, প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তদন্ত শেষে এর পরিমাণ কিছু কম-বেশি হতে পারে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ