Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আশুগঞ্জ সার কারখানা চালুর ৯ ঘণ্টার মধ্যে ফের উৎপাদন বন্ধ

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আশুগঞ্জ উপজেলা সংবাদদাতা : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা দীর্ঘ ১ মাস ২২ দিন বন্ধ থাকার পর গতকাল বুধবার সকাল ৭টায় ইউরিয়া সার উৎপাদন শুরু হলেও ৯ ঘণ্টার মধ্যে কারখানা বিকেল ৪টায় ফের উৎপাদন বন্ধ হয়ে গেছে। এদিকে কারখানা বন্ধ থাকায় প্রতিদিন দেড় কোটি টাকা মূল্যের ১২শ’ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে দীর্ঘ ৫২ দিন কারখানার সার উৎপাদন বন্ধ থাকায় প্রায় ৭৮ কোটি টাকা সার উৎপাদন ব্যাহত হয়েছে।
কারখানার কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, গত ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় সাড়ে ৫টায় কারখানার এমোনিয়া প্ল্যান্টের সিঙ্গেস কমপ্রেসারে ত্রুটির কারণে ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। ত্রুটি মেরামত কাজ শেষ করে বুধবার সকাল ৭টায় পুনরায় সার উৎপাদন শুরু হয়। এ ব্যাপারে কারখানার মহাব্যবস্থাপক (উৎপাদন) প্রকৌশলী ওমর খৈয়াম কারখানা চালুর ব্যাপারে সত্যতা নিশ্চিত করে জানান, ত্রুটি মেরামতের কাজ শেষ করে ১ মাস ২২ দিন পর পুনরায় কারখানাটি চালু করার ৯ ঘণ্টা যেতে না যেতেই পুনরায় গ্যাসের চাপ কমে যাওয়ায় ফের উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে তিনি বলেন, কারখানাা গুদামে পর্যাপ্ত পরিমাণ আমদানি সার মজুদ আছে। সুতরাং সার সংকটের সম্ভাবনা নেই।
উল্লেখ্য যে, ২০১৬ সালে গ্যাস সংকটের কারণে দীর্ঘ সাড়ে সাত মাস বন্ধ থাকার পর গত ২২ নভেম্বর সকালে কারখানার ইউরিয়া সার উৎপাদন শুরু হয়। কিন্তু চালু করার ২ সপ্তাহ না যেতেই গত ৫ ডিসেম্বর এমোনিয়া প্ল্যান্টের বেনফিল্ড বাল্ব লিকেজের  কারণে ফের উৎপাদন বন্ধ হয়ে যায়। দুই দিন বন্ধের পর গত ৭ ডিসেম্বর চালু হয়। কিন্তু কারখানা চালু করার ১০ দিন না যেতেই ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় সাড়ে ৫টায় কারখানার এমোনিয়া প্ল্যান্টের সিঙ্গেস কমপ্রেসারে ত্রুটির কারণে ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ