Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সার্টিফিকেটমুখী বিদ্যা বন্ধ করতে হবে -ইউজিসি চেয়ারম্যান

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ৩:৪১ পিএম

ইবি রিপোর্টার : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন,‘আমাদের দেশের সার্টিফিকেট মুখী বিদ্যা বন্ধ না করতে পারলে আমরা খুব বেশি দূর এগুতে পারবো না। কাজেই সার্টিফিকেটমুখী বিদ্যা বন্ধ করতে হবে।’

বুধবার সকাল ১০ টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে নবীন শিক্ষার্থীদের বরণ উপলক্ষে আয়োজিত অরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

বক্তব্যে তিনি আরো বলেন, বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে হলে নতুন প্রজন্মের মধ্যে তিনটি বিষয়ের জ্ঞান থাকতে হবে- আর সেগুলো হলো যোগাযোগের দক্ষতা, ইনফরমেশন টেকনোলজির (আইটি বিষয়ে) দক্ষতা এবং ইংরেজিতে অভিজ্ঞ হতে হবে তাহলেই বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব।

এ সময় তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশে আরো বলেন,‘ বিশ্ববিদ্যালয় একটি মুক্ত চিন্তার জায়গা এখানে তুমি যেভাবে চলবে তোমার জীবনটা ঠিক সেই ভাবে গড়ে উঠবে। তিনি শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর ভিশন ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে সহযোগী হওয়ার জন্য আহ্বান জানান।’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে ও বাংলা বিভাগের প্রফেসর ড. সাইদুর রহমান এবং আইন ও মুসলিম বিধান বিভাগের শিক্ষক আরমিন খাতুনের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

স্বাগত বক্তব্য দেন ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. আনোয়ারুল হক স্বপন, অতিথির বক্তব্য দেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য দেন- পরিবহন প্রশাসক প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান, লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. আসাদুজ্জামান, আই.আই.ই.আর-এর পরিচালক প্রফেসর ড. মেহের আলী, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. শামছুল আলম প্রমুখ।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ