Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে বিল পাস ড্রোন, গ্লাইডারসহ উড্ডয়নরত সব যন্ত্রকে নিয়ন্ত্রণ করবে বেবিচক

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ড্রোন, গ্লাইডারসহ উড্ডয়নরত যেকোনও যন্ত্রকে নিয়ন্ত্রণ করতে পারবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। গতকাল সোমবার সংসদে এসংক্রান্ত আইন ‘বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৭’ পাস হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি নিয়ে আলোচনাকালে বিরোধী দলের সদস্যরা বিলটির উপর জনমত যাচাইয়ের প্রস্তাব দেন। কিন্তু কণ্ঠভোটে তা নকচ হয়ে যায়। এর আগে মন্ত্রী বিলটির উপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের বিরোধিতা করেন। গত ২৫ জুলাই মন্ত্রী ১৯৮৫ সালের দ্য সিভিল এভিয়েশন অথরিটি অর্ডিন্যান্সকে বাংলায় অনুবাদসহ পরিমার্জন করে নতুন আইন করার জন্য বিলটি উত্থাপন করেন।
সংসদে পাস হওয়া বিলে একজন চেয়ারম্যান ও ছয়জন সদস্য নিয়ে এই কর্তৃপক্ষ গঠন করার কথা বলা হয়েছে। যে কর্তৃপক্ষ ‘যে যন্ত্র বায়ুম-লে ভর করিয়া ভাসিতে পারে, যাহাতে বদ্ধ বা মুক্ত বেলুন, এয়ার শিপ, ঘুড়ি, ড্রোন, গ্লাইডার এবং উড্ডয়নরত সকল যন্ত্র’ নিয়ন্ত্রণ করতে পারবে। নতুন আইনে কর্তৃপক্ষের কাজ তদারকির জন্য ১২ সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন গভর্নিং বডি গঠনের বিধান রাখার কথা বলা হয়েছে। বিমানমন্ত্রী এর সভাপতি হবেন।
বিলে কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্য নিয়োগ, কর্তৃপক্ষের সভা, কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্তৃপক্ষের প্রশাসন, অন্যান্য সংস্থার সাথে সহযোগিতা, ভূমি ও সম্পত্তি অধিগ্রহণ, ক্ষমতা অর্পণ ও দায়িত্বভার, সরকারি ফি বা কর এবং সেবা ফি আরোপ ও আদায়ের ক্ষমতা, কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব ও নিরীক্ষা, প্রবেশাধিকার, এয়ার স্পেস নিয়ন্ত্রণ, অনুসন্ধান, কমিটি গঠন, স্থানীয় কর্তৃপক্ষ বা সংস্থার উদ্যোগে বা অর্থায়নে পরিকল্পনা বাস্তবায়ন, বার্ষিক প্রতিবেদন দাখিলসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের রাখা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, সামরিক আমলে জারি করা অধ্যাদেশগুলো সুপ্রিম কোর্টের রায়ের আলোকে বাংলায় নতুন আইন করতে বিলটি উত্থাপন করা হয়েছে। এতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরাও গভর্নিং বডির সদস্য থাকবেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এর সদস্য সচিব নির্বাচিত হবেন।
দ্রুত ও উন্নতসেবা প্রদানের বিধান রেখে সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপিত
মোটরযানের রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন ইত্যাদি সেবা প্রদানের ক্ষেত্রে দ্রুত ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপিত হয়েছে। গতকাল সোমবার রাতে জাতীয় সংসদের অধিবেশনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি উত্থাপন করেন। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দু’সপ্তাহের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ