Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুবার্ষিকী খায়রুল কবির

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আজ সাংবাদিক ও ব্যাংকার খায়রুল কবিরের ২০তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৯৭ সালের ৭ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরে মারা যান।
মরহুম খায়রুল কবির ছিলেন দৈনিক সংবাদের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রথম আজীবন সদস্য।
ব্যাংকিং ক্ষেত্রে তিনি ছিলেন ইউনিয়ন ব্যাংক লিমিটেডেরে সংখ্যাগরিষ্ঠ শেয়ার হোল্ডার ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা। এই ব্যাংকটি আগে ব্যাংক অফ ত্রিপুরা আসাম এন্ড বেঙ্গল নামে পরিচিত ছিল। এটি ভারতের একটি প্রাচীনতম ব্যাংক। তিনি ইউনাইটেড ব্যাংক অফ পাকিস্তানের তদানীন্তন পূর্ব পাকিস্তানের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং পাকিস্তান শিল্প ব্যাংকের পরিচালক, জনতা ব্যাংকের প্রথম চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, আমেরিকান ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের ফেলো ছিলেন। খায়রুল কবির বাংলাদেশের ঐতিহাসিক ৬ দফা কর্মসূচির অন্যতম প্রণেতা ছিলেন। তিনি শেখ মুজিবুর রহমান, খান আবদুস সবুর খান, জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক, তোফাজ্জল হোসেন মানিক মিয়া, কাজী আনোয়ারুল হক, ড. মাহমুদ হোসেনের মত দেশের বহু গুণী কৃতী সন্তানের অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গী এবং বন্ধু ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ১৯৫৫ সালে ‘লিডারশিপ প্রোগ্রাম’ এর জন্য মনোনীত হন এবং সফলভাবে তা সম্পন্ন করেন।
তিনি পূবালী জুট মিলস্্ লিমিটেড, ইস্ট পাকিস্তান কো-অপারেটিভ ইন্সুরেন্স সোসাইটি এবং ইউনাইটেড ইন্সুরেন্স কোম্পানী লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ছিলেন।
মরহুম খায়রুল কবির ঘোড়াশালের সম্ভ্রান্ত কবির পরিবারে জন্ম গ্রহণ করেন। ইন্তেকালের পর তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। মরহুমের আত্মার মাগফিরাতের জন্যে আজ তার পৈত্রিক বাড়িতে এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ