Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছুটির দিনের বইমেলা

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ভিড় বাড়লেও বাড়েনি বিক্রি
এহসান আব্দুল্লাহ : ফেব্রুয়ারী মাসের প্রথম ছুটির দিন ছিল আজ। তাই মেলা শুরু হয়েছে বেলা ১১টা থেকেই। বইমেলার প্রথম ছুটির দিনে ছিল দর্শনার্থীদের প্রচুর ভিড়। ছুটি থাকায় আজ সবাই পরিবার-পরিজন নিয়ে মেলায় ঘুরতে এসেছেন। কেউ কেউ এসেছেন দল বেঁধে বন্ধুদের সাথে। কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আজ মেলায় তরুণ দর্শনার্থীদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। টিএসসি হতে দোয়েল চত্বর এ পুরোটা এলাকা ছিল লোকে লোকারণ্য। ছুটির দিন হওয়ায় দুপুরের পর থেকেই জমে উঠেছে একুশে বইমেলা। দর্শনার্থী আর পাঠকের পদচারণায় যেন তিল ধারণের ঠাঁই নেই মেলা প্রাঙ্গণে। মেলায় প্রবেশের জন্য অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ লাইনে। সময় বাড়ার সাথে সাথে লাইনও দীর্ঘ হতে থাকে। তবু যেন ধৈর্যচ্যুতি ঘটছে না কারোরই। লাইনে দাঁড়িয়ে উল্লাস প্রকাশ করছেন কমবয়সী দর্শনার্থীরা। তবে মেলার এদিনে ভিড় বাড়লেও তার সাথে পাল্লা দিয়ে বাড়েনি বিক্রি। অধিকাংশ দর্শনার্থীই আজ এসেছেন শুধু সময়কাটাতে ও স্টলগুলো ঘুরে দেখতে। বন্ধু, বন্ধুর হাতে হাত রেখে, স্বজন, স্বজনের হাতে হাত রেখে ঘুরে ফিরছে মেলার প্রতিটি স্টল। মেলা ঘুরে কয়েকজন দর্শনার্থীর সাথে কথা বলে জানা গেল এমনই কথা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফ খান বলেন, আজ ছুটির দিন তাই বন্ধুদের সাথে মেলায় ঘুরতে আসলাম, আসলে বই কেনার ইচ্ছা আজ তেমন নেই তবুও ভাললেগে গেলে ভিন্ন কথা। ইডেন কলেজের শিক্ষার্থী ফারজানা রহমান বললেন, আসলে বইমেলায় আসাটা একটা নেশার মতো যত আসি ততই ভালো লাগে, বই কিনি বা না কিনি কিন্তু আসতে হবেই। এখানে আসলে নতুন বইয়ের গন্ধ পাওয়া যায় এটাই আসলে অন্যরকম ভালো লাগা দেয়। অনন্য প্রকাশনীর বিক্রয়কর্মী তামিম জানান, আসলে আজ অধিকাংশরাই আসছেন বই দেখতে, নেড়েচেড়ে বই দেখে রেখে দিচ্ছেন, তবে বিক্রিও হচ্ছে কিছু কিন্তু তা দর্শনার্থীদের ভিড়ের তুলনায় একেবারেই কম।
এদিকে, কয়েকটি স্টলে স্টল-নম্বর দেয়া থাকলেও অধিকাংশ স্টলে কোন স্টল-নম্বর দেয়া হয়নি। যার কারণে মেলায় আগতরা বিড়ম্বনার শিকার হচ্ছেন। চলাচলের জন্য তৈরি করা ইটের রাস্তার কিছু কিছু অংশ উঠে গেছে অনেকজায়গাতেই, এতে করে হাঁটতে গিয়ে সমস্যায় পড়ছেন বইপ্রেমীরা। এছাড়া মেলায় আগতদের মধ্যে যারা নিজস্ব পরিবহন নিয়ে এসেছেন তাদের জন্য কোনো পার্কিংয়ের ব্যবস্থাও রাখা হয় নি। বাংলা একাডেমি থেকে বলা হয়েছে পার্কিয়ের ব্যবস্থা তারা কখনোই রাখেনি আগে তাই এবারও তার ব্যতিক্রম হয়নি।
এবার মেলায় প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার শিশুপ্রহর ঘোষণা করেছে মেলা কর্তৃপক্ষ। জানা গেছে, শুক্রবার শিশুপ্রহর উপলক্ষে বেলা ১১টা থেকে চলবে বেলা ১টা পর্যন্ত। তবে মেলা চলবে অন্যান্য দিনের মতো রাত সাড়ে ৮টা পর্যন্ত। শিশুপ্রহরে শিশুদের জন্য প্রকাশনী উৎসব, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ রয়েছে নানা আয়োজন।
বইমেলার কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, শিশুদের সাহিত্য-সংস্কৃতিতে অনুপ্রাণিত করার জন্যই এবার প্রতি ছুটির দিন শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। শিশুদের মনোরঞ্জনের জন্য থাকছে বিভিন্ন ধরনের মনোজ্ঞ আয়োজনও।
উল্লেখ্য, গত বছর শুধুমাত্র মেলার শেষ দুই শুক্রবার শিশুপ্রহর ছিল। তবে এবার মেলায় প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার শিশুপ্রহর ঘোষণা করেছে মেলা কর্তৃপক্ষ।
আজ ছিল অমর একুশে বইমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের তৃতীয় দিন। মেলায় আজ নতুন বই এসেছে ১৩০টি এবং ১৪টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ