Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নদীর কার্যকারিতা বাড়িয়ে দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাজে লাগাতে হবে -চুয়েট ভিসি

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, বাংলাদেশ নদীমাতৃক। এ দেশের অনেক নদী বর্তমানে ব্যবহার অনুপযোগী। অনেক নদী আমরা হারিয়ে ফেলেছি। যেগুলো আছে সেগুলোকে এখন ব্যবহার উপযোগী রাখতে হবে। এই সব নদীর কার্যকারিতা বাড়িয়ে দেশের উন্নয়ন-অগ্রগতিতে আরো বেশি হারে কাজে লাগাতে হবে। এজন্য মাঠ পর্যায়ে গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে। তথ্য-উপাত্ত বিনিময়ের মাধ্যমে যুগোপযোগী কর্মপরিকল্পনা এগিয়ে নিতে হবে।
তিনি গতকাল (বৃহস্পতিবার) চুয়েটের সেন্টার ফর রিভার, হারবার এন্ড ল্যান্ডস্লাইড রিসার্চ (সিআরএইএলএসআর) আয়োজিত ‘এপ্লিকেশন অব নিউমারিক্যাল মডেলিং ইন ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক তিন দিনব্যাপী ট্রেনিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সিআরএইএলএসআর চেয়ারম্যান অধ্যাপক ড. আয়শা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. হযরত আলী, রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মমিনুল হক সরকার, চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মোহাম্মদ জহুরুল হক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ