Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষার্থীদের পিঠে ‘সেতু’ জুতাপায়ে ডিঙ্গালেন চেয়ারম্যান

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ২ ফেব্রুয়ারি, ২০১৭

চাঁদপুর জেলা সংবাদদাতা : চাঁদপুরের হাইমচর নীলকমল উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগিতায় শিক্ষার্থীদের দিয়ে পিরামিড তৈরি করতে গিয়ে ঘটেছে এক অমানবিক কা-। শিক্ষার্থীদের তৈরি করা ‘পদ্মা সেতু’র উপরে যখন প্রধান অতিথি  জুতাপায়ে দিয়ে হাইমচর উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী ওঠেন ওই ছবি মোবাইল ক্যামেরায় ধারণ করেন উপস্থিত অনেকেই। মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ নিয়ে তাৎক্ষণিক ক্ষোভ প্রকাশ শুরু হয়। চাঁদপুরের হাইমচরের নীলকমলে গত সোমবার বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে ছাত্রদের পিঠের উপর হেঁটে সেতু পাড় হয়ে এমন দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য সর্বস্তরে নিন্দার ঝড় বইছে। চাঁদপুরের এ আওয়ামী লীগ নেতার অমানবিকভাবে উদযাপন ফেসবুকে দেখার পড় এমন দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য ইতোমধ্যে সমালোচনার ঝড় উঠেছে।
হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী খুশি হয়ে ছাত্রদের ৫ হাজার টাকাও দেন। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো: হুমায়ুন পাটোয়ারী, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মো: কাউসার মিয়াজি, এম এ বাশার, জাতীয় পার্টির সভাপতি মো: জয়দল হোসেন মাস্টার, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক জি এম জাহিদ, প্রচার সম্পাদক ও বিদ্যালয়ের অভিভাবক সদস্য মুনচুর আহমেদ পাটোয়ারী, দক্ষিণ ইউনিয়ন আ’লীগের সভাপতি আহমেদ রাজা পাটোয়ারী, সাধারণ সম্পাদক আলি আহমেদ দেওয়ান  প্রমুখ।
এদিকে, নিজ এলাকার একটি স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হয়ে ছাত্রদের পিঠের উপর হেঁটে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং চাঁদপুর হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর  হোসেন পাটোয়ারী সমালোচনার মধ্যে পড়েন। একজন জনপ্রতিনিধি হয়েও এ অমানবিকভাবে উদযাপন উপলক্ষে ছাত্রদের শরীর মারিয়ে যাওয়ায় জন্য চাঁদপুরসহ সর্বত্র সমালোচনার ঝড় উঠেছে, যা নিয়ে শহর বন্দর ও গ্রাম সকল স্থানে মানুষের মুখে মুখে এই একই কথার বুলি চলছে।
প্রধান শিক্ষক মো: মোশাররফ হোসেন বলেন, গত ২০১৪ সালে ওই বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আব্দুল মতিন তিনিও এ ধরনের পিরামিডের উপর দিয়ে হেঁটে পার হয়েছেন। যার ছবি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে ছবি বোর্ডে লাগানো রয়েছে। এছাড়াও হামইচর উপজেলার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ২০০৩ সালে এ ধরনের পিরামিডের উপর দিয়ে হেঁটে পার হন। এ ধরনের পিরামিড তৈরি কয়েক বছর বন্ধ থাকলেও গত সোমবার আবার উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীর সম্মানে শুরু হয়েছে।
এই বিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক প্রশান্ত কুমার দাস। তিনিই শিক্ষার্থীদের এ ধরনের পিরামিড তৈরি করার প্রশিক্ষণ দিয়ে থাকেন। বিদ্যালয় বন্ধ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি এবং তার ফোন নম্বর দিতে কেউ রাজি হয়নি।
হাইমচর উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী জানান, আমি বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার পর আমাকে অন্যান্য অতিথি, শিক্ষক ও শিক্ষার্থীরা অনেকটা জোর এবং চাপ প্রয়োগ করে পিরামিডের উপর দিয়ে হেঁটে যেতে বাধ্য করেছে। আমার বিবেকে বাধা দিলেও বিদ্যালয়ের নিয়ম রক্ষায় নিষেধ করতে পারেনি। তবে বিষয়টি নিয়ে যেহেতু অনেক কথা হচ্ছে, পরবর্তীতে ওই বিদ্যালয়ে এ ধরনের আয়োজন বন্ধ করার ব্যবস্থা করব।
চাঁদপুর জেলা প্রশাসক মো: আব্দুস সবুর ম-ল জানান, বিষয়টি আমি জেনেছি। যদি কোনো জনপ্রতিনিধি এ ধরনের কাজ করে থাকেন, এটি সত্যই বড় অমানবিক। আমি বিষয়টি তদন্ত করার জন্য লোক পাঠিয়েছি। তদন্তে প্রমাণ হলে অবশ্যই সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ