Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনার হাসপাতালে ৪০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা জেনারেল হাসপাতালের মারাত্মক ঝুঁকিতে থাকা ১২টি ভবন অপসারণ ও সেখানে নতুন ভবন এবং খুলনার সিভিল সার্জন অফিস ভবন নির্মাণে ৪০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল বুধবার বেলা পৌনে ১২টায় খুলনা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে প্রেসব্রিফিংয়ে তিনি এ প্রতিশ্রুতি দেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, খুলনা জেনারেল হাসপাতালটি ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত, অনেক পুরাতন হাসপাতাল। এখানে সমস্যাও অনেক। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে দু’টি ভবন নির্মাণ করে। এরপরও ১২টি ভবন ঝুঁকিপূর্ণ রয়েছে। যে কারণে জনগণের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে এসব ভবন অপসারণ করে একটি বহুতল ভবন নির্মাণে দ্রুত ৪০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। এ ছাড়াও হাসপাতালের সিটি স্ক্যানিং মেশিনসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম এবং অ্যাম্বুলেন্সের জন্য প্রয়োজনে আরও অর্থ বরাদ্দ দেয়া হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি জেলা শহরের জেনারেল হাসপাতালগুলোকে পর্যায়ক্রমে আড়াই’শ শয্যায় উপনীত করার বিষয়টি স্মরণে রয়েছে।
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি সাংবিধানিক ক্ষমতাবলে সার্চ কমিটি গঠন করেছেন। তাৎক্ষণিকভাবে বিএনপি এর বিরোধিতা করলেও তারা বিষয়টি বুঝতে পেরে নাম জমা দিয়েছে। আওয়ামী লীগও নাম দিয়েছে। অন্যান্য দলের পক্ষ থেকেও নাম দেয়া হয়েছে। এখন সার্চ কমিটি সম্ভাব্য ব্যক্তিদের একটি তালিকা করে রাষ্ট্রপতির কাছে জমা দিবেন। এরপরই রাষ্ট্রপতি সাংবিধানিক ক্ষমতাবলে একটি নির্বাচন কমিশন গঠন করবেন। খুলনা জেনারেল হাসপাতাল পরিদর্শনকালে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ মিজানুর রহমান মিজান এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, কেন্দ্রীয় নেতা এস এম কামাল হোসেন, খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, খুলনা সিভিল সার্জন ডা. এ এস এম আবদুর রাজ্জাক প্রমুখ। এর আগে দু’দিনের সফরে মঙ্গলবার বিকেলে তিনি খুলনায় আসেন। সন্ধ্যায় খুলনা শিশু হাসপাতাল পরিদর্শন করেন এবং রাতে নগরীর আওয়ামী লীগ কার্যালয়ে তিনি কর্মীসভায় বক্তৃতা করেন।
আবু নাসের হাসপাতালের আইসিইউ এবং প্লাস্টিক অ্যান্ড বার্ন ইউনিটের উদ্বোধন ঃ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালকে অনতিবিলম্বে ইন্সিটিউটে পরিণত করা হবে। চলতি বছরের মধ্যে নেয়া হবে ২৫০ শয্যা চালুর উদ্যোগ। করা হবে গবেষণার ব্যবস্থা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আজ দুপুরে খুলনাস্থ ২৫০ শয্যা বিশিষ্ট শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ১০ শয্যা বিশিষ্ট আইসিইউ এবং ২০শয্যা বিশিষ্ট পাস্টিক অ্যান্ড বার্ন ইউনিটের  উদ্বোধন শেষে হাসপাতাল মিলনায়তনে প্রধান অতিথির বক্তৃতায় এসব উদ্যোগের কথা জানান।
এ সময় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) আবুল কাশেম মো. সাইদুর রহমান, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান, খুলনা সিভিল সার্জন ডা. এ এস এম আবদুর রাজ্জাকসহ স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী এবং গণমাধ্যম প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এ হাসপাতালে বর্তমানে ১২২টি বেড চালু ছিল। আইসিইউ এবং বার্ন ইউনিটে ৩০টি বেড চালুর ফলে বেডের সংখ্যা দাঁড়িয়েছে ১৫২টিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ