Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আসন্ন এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠান এবং প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এবার প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই। গতকাল (সোমবার) এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা  সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির একসভায় তিনি একথা বলেন। সভায় শিক্ষামন্ত্রী বলেন, যেসব জায়গা থেকে প্রশ্নপত্র ফাঁস হয়, সেসব জায়গায় প্রতিরোধের ব্যবস্থা নেয়া হয়েছে, গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়ানো হয়েছে। বিজি প্রেসের পুরো সিস্টেম পরিবর্তন করা হয়েছে। তিনি বলেন, একটি চক্র ভুয়া প্রশ্নপত্র বানিয়ে এবং গুজব ছড়িয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করে থাকে। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় এদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়েছে। মন্ত্রী বলেন, জাতীয় মনিটরিং কমিটির কার্যক্রমের ফলে প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা সম্ভব হয়েছে। এবছর প্রশ্নপত্র ফাঁসের কোন গুজব উঠে নাই।
সভায় আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো রোধ, ফেসবুকে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।
এসময় সভায় অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমদ ও রুহী রহমান, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ও একেএম জাকির হোসেন ভুঞা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ কে মফিজুল হক, পুলিশের এআইজি মো. মনিরুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. দিদার আহমদ, মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক বেগম ভিকারুন নেছা, এনএসআই’র যুগ্ম পরিচালক শিরিন আক্তার, আইসিটি বিভাগের যুগ্মসচিব মো. নুরুল করিম মজুমদার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মিজান-উল-আলম এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমানসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ