Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাহবুবুর রহমান তালুকদারের দায়িত্ব পালনের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

১১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিজ সংসদীয় এলাকার ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে পটুয়াখালী-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মো. মাহবুবুর রহমান তালুকদারের দায়িত্ব পালনের ওপর হাইকোর্ট নিষেধাজ্ঞা দিয়েছেন। গতকাল রোববার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  ২ মাসের জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই সঙ্গে তার দায়িত্ব পালন কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।  কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম ফজলুর রহমানের করা রিট আবেদনে প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেয়া হয়।
রিট আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার সৈয়দ মো. জাহাঙ্গীর হোসেইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
হাইকোর্ট গত বছর ১ জুন ব্যবস্থাপনা কমিটি গঠন বিষয়ে ২০০৯ সালের ‘মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গভর্নিংবডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা’-এর ৫ ও ৫০ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে রায় দেন। এমপির নেতৃত্বাধীন বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করে এ রায় দেন হাইকোর্ট। রায়ে সংসদ সদস্যদের ইচ্ছামতো বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হওয়ার বিধান বাতিল ও অবৈধ ঘোষণা করা হয়। রায়ের বিরুদ্ধে আপিল করলেও আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ