Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি ১ ফেব্রুয়ারি

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ধর্মমন্ত্রী’র নেতৃত্বে ৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল সউদী যাচ্ছে আজ
স্টাফ রিপোর্টার : সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি (২০১৭) সম্পন্ন করতে আজ সোমবার  রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটযোগে (বিজি-০৩৫) ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। আগামী ১ ফেব্রুয়ারি বুধবার জেদ্দায় দ্বিপাক্ষিক হজ চুক্তিতে স্বাক্ষর করবেন সউদী হজ ও ওমরাহ মন্ত্রী এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। সউদী সরকার ২০ শতাংশ হ্রাসকৃত হজকোটা প্রত্যাহার করে নিয়েছেন। পবিত্র বায়তুল্লাহ শরীফের সম্প্রসারণ কার্যক্রম সম্পন্ন হওয়ায় ২০ শতাংশ কোটা হ্রাসের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়ায় চলতি বছর বাংলাদেশ থেকে ওআইসি’র হিসাব অনুযায়ী প্রায় এক লাখ ২৭ হাজার হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পাবেন। সফররত প্রতিনিধি দল দ্বিপাক্ষিক হজ চুক্তি ছাড়াও সউদী কর্তৃপক্ষের সাথে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত চার-পাঁচটি চুক্তি স্বাক্ষর করবে।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হচ্ছেনÑ ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল জলিল, যুগ্ম-সচিব মো. হাফিজউদ্দিন, ধর্মমন্ত্রীর ব্যক্তিগত সহকারী ও অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত পরিচালক হজ ডা. মো. আবুল কালাম আজাদ, ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ। এ প্রতিনিধি দলে সউদী আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মহসিও অন্তর্ভুক্ত হবেন। এ ছাড়া উল্লিখিত প্রতিনিধি দলের সহায়ক কারিগরি তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধিরাও সউদী যাচ্ছেন। এরা হচ্ছেনÑ ধর্ম সচিবের ব্যক্তিগত সহকারী মো. গোলাম মাওলা, বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল ও ধর্ম মন্ত্রণালয়ের সহকারী প্রোগ্রামার মো. নাজমুল হাসান। জাহিদুল হাসান মিতুল আগামী ২ ফেব্রুয়ারি সউদী আরবে যাবেন। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ধর্মমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগত খরচে তার সহধর্মিণী বেগম নুরুন্নাহার ও কন্যা বেগম ফাতেমাতুজ জহুরা সউদী আরব যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
৭ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ