Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাবিতে ইউজিসি চেয়ারম্যান যোগ্যতা দিয়েই আমাদের বিশ্বায়নের যুগে টিকে থাকতে হবে

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, ‘আগে বাংলাদেশ রিলিফ নিতো, এখন বাংলাদেশ রিলিফ দিচ্ছে। আগে খাদ্যে ঘাটতি ছিল, এখন উদ্বৃত্ত হয়। বর্তমানে বাংলাদেশ ওষুধ, জাহাজসহ অনেককিছু রফতানি করছে। আমাদের পোডাক্ট আছে। এগুলোকে ম্যানেজ করার দায়িত্ব আমাদের নতুন প্রজন্মের। আমরা এখন বিশ্বায়নের যুগে বসবাস করছি। এখানে যোগ্যতা না থাকলে, পণ্যের গুণ না থাকলে, গুণগত মান ঠিক না থাকলে কোনো কিছুই বাজারে সমাদৃত হবে না। যোগ্যতা দিয়েই আমাদের বিশ্বায়নের যুগে টিকে থাকতে হবে।’ গতকাল সকাল সাড়ে ১০টায় আইবিএ ভবন চত্বরে ইনস্টিটিউটের চতুর্থ গ্রাজ্যুয়েশন উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় তিনি বলেন, ‘আগে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৩০০ কোটি টাকা। সম্প্রতি শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ই ৩৬৪ কোটি টাকার উন্নয়ন বাজেট পেয়েছে। সুতরাং টাকা কোনো সমস্যা নয়। প্রয়োজন প্রতিযোগিতা করার মানসিকতা। আপনাদের নিজের সাথে, কলিগের সাথে, বিদেশের সাথে প্রতিযোগিতা করে নিজের যোগ্যতার প্রমাণ দিতে হবে।’
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, ইউজিসির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শাহ নওয়াজ আলী। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এন্তাজুল হক। স্বাগত বক্তব্য দেন আইবিএর পরিচালক অধ্যাপক রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।
প্রসঙ্গত, অনুষ্ঠানে আইবিএ’র এক্সিকিউটিভ এমবিএ, সান্ধ্যকালীন এমবিএ, দিবাকালীন এমবিএ এবং এমবিএ ফর বিবিএ ক্যাটাগরি থেকে ১২টি ব্যাচের মোট ৪৪৮ জন শিক্ষার্থীর হাতে সনদপত্র তুলে দেয়া হয়। এ ছাড়া প্রত্যেক ব্যাচের প্রথম স্থান অর্জনকারী ১২ জনকে স্বর্ণপদক প্রদান করা হয়। দুপুরে কুষ্টিয়ার লালন একাডেমির তিন শিল্পীর অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ