Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির উৎস খুঁজতে অভিযানে দুদক ও এনবিআর

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে চোখ ধাঁধানো অনুষ্ঠানের আয়োজকদের আয়ের উৎস খুঁজতে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন অভিজাত কনভেনশন হল ও পার্টি  সেন্টারে গিয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে তারা। এর অংশ হিসেবে গত বৃহস্পতিবার পুলিশ কনভেনশন হল ও লেডিস ক্লাবে প্রাথমিক তথ্য সংগ্রহের অভিযান চালায় সংস্থা দু’টি। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুই পরিচালক এ কে এম জায়েদ হোসেন খান ও সৈয়দ ইকবাল হোসেন এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর অতিরিক্ত কমিশনার শামসুল আলম ও শুল্ক  গোয়েন্দা অধিদফতরের কর্মকর্তা আবদুল মান্নানসহ নয় সদস্যের একটি প্রতিনিধি দল অভিযানে অংশ নেয়। এ বিষয়ে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বলেন, রাজধানীতে কোটি কোটি টাকার অর্থ ব্যয় করে চোখ ধাঁধানো অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠান যারা আয়োজন করেন তাদের আয়ের উৎস কি সেটা জানতে দুদক ও এনবিআর প্রাথমিক তথ্য সংগ্রহে দুইটি কনভেনশন হলে গিয়েছিল। এখন থেকে যেখানে বড় বড় অনুষ্ঠান হবে দুদক সেখানে যাবে। তিনি আরো বলেন, যে দুটি কনভেশন সেন্টারে প্রতিনিধি দলের সদস্যরা গিয়েছেন সেখান থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। কারা এই অনুষ্ঠানের আয়োজন করেছে? কি পরিমাণ অর্থ সেই আয়োজনে ব্যয় করা হয়েছে? শুধু তাই নয়, পরিপূর্ণ নিয়ম-নীতি মেনে আয়োজকরা অনুষ্ঠানের আয়োজন করেছেন কী না? কিংবা সঠিক ভ্যাট দিয়েছেন কি না তারও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত তথ্যের ভিত্তিতে আয়োজকদের বিষয়ে এখন অনুসন্ধান করা হবে। তাদের আয়োজন করা অনুষ্ঠানের অর্থ কোথা থেকে এসেছে সেটাও অনুসন্ধান করবে দুদক বলে তিনি জানান।
দুদক সচিব আবু  মো: মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, দুদক ও এনবিআর এর মধ্যে কোনো ধরনের যৌথ দল গঠন করা হয়নি। কিন্তু কমিশনে বিভিন্ন সময়ে বড় বড় অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে নালিশ রয়েছে। যে কারণে দুদকের প্রতিনিধি দল দু’টি কমিউনিটি সেন্টারে প্রাাথমিকভাবে তথ্য সংগ্রহে সেখানে যায়। অন্যদিকে এনবিআর এর সদস্যরাও দুদকের সঙ্গে গিয়েছে, কারণ যারা কোটি টাকার অর্থ খরচ করে এমন অনুষ্ঠানের আয়োজন করেন তারা নিশ্চয় ভ্যাট ও ট্যাক্স ফাঁকি দেন। কেননা অবৈধ উপায়ে অর্থ উপার্জন ছাড়া কোটি কোটি টাকা ব্যয় করে এমন অনুষ্ঠান আয়োজন করা সম্ভব নয়। এজন্য দুদকের সঙ্গে তারা গিয়েছে। এনবিআর দুদকের অংশীজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর

২২ নভেম্বর, ২০২২
২৪ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ