Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলতি বছরের মাঝামাঝি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল কাজ শুরু

সংসদে ইয়াফেস ওসমান

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রস্তুতিমূলক নির্মাণকাজ সমাপ্তি পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। মূলপর্যায়ের নির্মাণকাজ চলতি বছরের মাঝামাঝি সময়ে শুরু হবে বলেও জানান তিনি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাসদের এমপি বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
ইয়াফেস ওসমান বলেন, দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন এবং কেন্দ্রটি সুষ্ঠু ও নিরাপদে পরিচালনার জন্য আনুমানিক ২ হাজার ৫৩৫ জন জনবল প্রয়োজন হবে। ওই জনবলের ১ হাজার ৪২৪ জনকে ‘জেনারেল কন্ট্রাক্ট’-এর অধীনে ২০১৬ সালের শেষ নাগাদ থেকে ২ হাজার ২২ পর্যন্ত বিভিন্ন সময়ে ‘জব পজিশন’ এবং ‘জব ফাঙ্কশন’-এর ভিত্তিতে আন্তর্জাতিক মানদ-ের নিরিখে বিভিন্ন মেয়াদে ঠিকাদারের সহায়তায় প্রয়োজনীয় প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২১ সালে দেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে রূপকল্প-২০২১ এবং সমৃদ্ধ ও উন্নত দেশের সমপর্যায়ে উন্নীত করার লক্ষ্যে সরকারের ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নে জ্বালানি ও বিদ্যুৎ সঙ্কট সমাধানের মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সহায়তায় ইতোমধ্যে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ২০০ জনের অধিক বিজ্ঞানীকে বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ৮৫০ জনকে রাশিয়ান ফেডারেশনে এবং ৫৭৪ জনকে রাশিয়ান ফেডারেশনের ঠিকাদার প্রতিষ্ঠার সহায়তায় বাংলাদেশে প্রশিক্ষণ প্রদান করা হবে। বাকি ১ হাজার ১১১ জনকে দেশে দেশীয় প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণ প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ