Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আগামী বছরের মধ্যেই আড়াই লাখ প্রি-প্রেইড মিটার স্থাপন

সংসদে জ¦ালানি প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন স্থানে এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে আট হাজার ৬০০ আবাসিক প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে। এ ছাড়া দুই লাখ ৬০ হাজার প্রি-পেইড মিটার স্থাপনের প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এটা ২০১৮ সালের মধ্যে শেষ হবে। শিল্প খাতেও প্রি-পেইড মিটার স্থাপনের কার্যকারিতা পরীক্ষাধীন রয়েছে রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য এম এ মালেকের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, প্রি-পেউড মিটার স্থাপনের পর এক জরিপে দেখা গেছে, প্রতিটি ডাবল বার্নার চুলায় গড়ে ৩৩ ঘনমিটার গ্যাস সাশ্রয় হয়। এ ছাড়া এ মিটার স্থাপনের পর গ্রাহকরা দায়িত্বশীলভাবে গ্যাস ব্যবহার করে। তাই গ্রাহকদের প্রি-পেইড মিটার ব্যবহারে উৎসাহ দেয়া হচ্ছে। সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে আন্তর্জাতিক জ¦ালানি তেলের বাজার ঊর্ধ্বমুখী। তাই দেশের অভ্যন্তরে তেলের দাম কমানো বা বাড়ানো সম্ভব না। এ ছাড়া অতিতের প্রায় সাড়ে ২৭ হাজার কোটি টাকা সরকারি ঋণ এখনো রয়ে গেছে। তাই এখন আবার জ¦ালানি তেলের দাম কমানো হলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন আবার ঋণগ্রস্ত হবে।
মাহমুদ উস সামাদ চৌধুরীর অপর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি খাতের বিদ্যুৎকেন্দ্রগুলো অনেক পুরাতন। এজন্য নিয়মিত মেরামত করে এগুলো চালু রাখা হয়েছে। বর্তমানে এ কেন্দ্রগুলো সব চালু রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ