Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে হচ্ছে চীনের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল : মতিয়া

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার ৭৮৩.১১৯ একর জমিতে স্থাপন করা হচ্ছে চীনের বিনিয়োগকারীদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল  জোন’ (সিইআইজেড)। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এসব তথ্য জানান।
মতিয়া চৌধুরী বলেন, চীনের বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার ৭৮৩ দশমিক ১১৯ একর জমিতে সিইআইজেড স্থাপন করা হচ্ছে। আর ওই সিইআইজেড স্থাপনের জন্য চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে চীন সরকার মনোনীত করেছে। ওই কোম্পানির সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তিনি বলেন, প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের জন্য বরাদ্দকৃত জমির মধ্যে ২৯০ দশমিক ৮৭৫ একর জমি বেজার অনুকূলে ও ব্যক্তিমালিকানাধীন ৪৯২ দশমিক ২৪৪ একর জমি অধিগ্রহণের জন্য সম্পূর্ণরূপে প্রস্ততি করা হয়েছে। বর্তমানের ওই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় দুটি সংযোগ সড়ক নির্মাণের কাজ চলছে। সব প্রক্রিয়া শেষে আগামী ২০১৮ সালের মধ্যে প্রকল্প সমাপ্ত হবে। বিকেল ৪টা ৪৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দিনের কার্যসূচি শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ