Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজনীতিবিদরাও জানেন না মুক্তিযুদ্ধের মূল্যবোধ কি -ড. মিজান

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ৫:২৫ পিএম

ইবি রিপোর্টার : মানবাধিকার কমিশনের সাবেক সভাপতি ড. মিজানুর রহমান বলেছেন,‘আমাদের দেশের অনেক রাজনীতিবিদ আছে যারা মুক্তিযুদ্ধের মূল্যবোধ নিয়ে কথা বলে কিন্তু তারা নিজেরাও জানেনা আসলে মুক্তিযুদ্ধের মূল্যবোধটা কি?’

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দুই দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার শেষ দিনে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন বক্তব্য দেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. মিজানুর রহমান।

বক্তব্যে তিনি আরো বলেন, আমরা যদি মুক্তিযুদ্ধের প্রকৃত মূল্যবোধটি জানাতে চায় তাহলে আমাদের ফিরে যেতে হবে ১৯৭১ সালের ১০ এপ্রিল তারিখের মুজিবনগরে যেখানে আমাদের স্বাধীনতার ঘোষণাপত্র গঠিত হয়েছিলো। আমি মনে করি ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা শুধু না এখানে উপস্থিত সকল ছাত্র-ছাত্রীরা সংবিধান নামক দলিলটি একবার হলেও পড়ে দেখেছেন এই দলিলে কি বলা হয়েছে এবং সেই দলিলে যেটি মূল ইংরেজিতে লেখা হয়েছে সেখানে একটি বাক্য রয়েছে যেটি আমাদের পরলোকগত প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহম্মেদ নিজে পেন্সিল দিয়ে কেটে লিখে দিয়েছিলেন কেন আমরা মুক্তিযুদ্ধে অবতীর্ণ হয়েছি এবং সেই কথাটি হচ্ছে বাংলাদেশের জনগণের জন্য নিশ্চিত করবার জন্য সেটা হলো- সমতা, সামাজিক ন্যায়বিচার এবং মানবসত্তার মর্যাদা এবং আজকে যদি আমারা আধুনিক ২০১৭ সালের ভাষায় কথা বলি তাহলে এই ভাষায় বলতে হবে, সমতা যোগ সামাজিক ন্যায়বিচার যোগ মানবসত্তার মর্যাদা এই তিনটিকে একত্রিত করি তাহলে এর নাম হয়ে যায় মানবাধিকার। তাহলে যদি এটা হয়ে থাকে তাহলে মুক্তিযুদ্ধের মূল্যবোধ হচ্ছে বাংলাদেশ হবে একটি মানবাধিকারের ধারনার উপর প্রতিষ্ঠিত একটি প্রজাতন্ত্র। সুতরাং এই রাষ্ট্রটিকে এমন আচরণ করতে হবে যেখানে মানুষের মর্যাদা সর্বদায় সুরক্ষিত থাকবে এবং অরক্ষিত থাকবে। ক্ষমতায় কে আসলো সেটা দেখার বিষয় না কিন্তু রাষ্ট্র যেন নাগরিকের সুষ্ঠু মর্যাদা দিতে পারে সেটাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন আমরা চাই সেটাই যেন এই বাংলার মাটিতে প্রতিষ্ঠিত হয়।

তিনি ডিবেটরদের উদ্দেশ্যে করে আরো বলেন, যুক্তির মাধ্যমে অন্য পক্ষকে পরাজিত করাই ডিবেটরদের কাজ। ডিবেটররা কখনো তর্কের মাধ্যমে নিজেদের আত্মপ্রকাশ করতে পারে না বরং তারা তাদের যুক্তি খণ্ডন করে প্রতিপক্ষকে ঘায়েল করে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির মডারেটর প্রফেসর ড. মামুনুর রহমানের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. রেজাউল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ