Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি গঠনে প্রেসিডেন্টের কাছে খেলাফত মজলিসের সাত দফা প্রস্তাব পেশ

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একটি শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, নির্বাচনী সুষ্ঠু পরিবেশ সংরক্ষণ ও নির্বাচনকালীন সরকার বিষয়ে খেলাফত মজলিসের পক্ষ থেকে  প্রেসিডেন্টের নিকট ৭ (সাত) দফা প্রস্তাব পেশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠন বিষয়ে  প্রেসিডেন্ট আব্দুল হামিদের সাথে আলোচনা ও মতবিনিময়ে অংশগ্রহণ করে খেলাফত মজলিস এ সাত দফা প্রস্তাব পেশ করেন। বৈঠকে প্রেসিডেন্ট অত্যন্ত মনোযোগ সহকারে খেলাফত মজলিসের প্রস্তাবিত ৭ দফা প্রস্তাবনা শ্রবণ করেন। খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র নায়েবে আমীর অধ্যক্ষ মাসউদ খান, নায়েবে আমীর- মাওলানা সৈয়দ মজিবর রহমান, প্রিন্সিপাল মাওলানা মজদুদ্দিন আহমদ, সিনিয়র যুগ্মমহাসচিব মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, যুগ্ম-মহাসচিব মাওলানা সাখাওয়াত হোসাইন, অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর হোসাইন, অধ্যাপক মো. সিরাজুল হক , শেখ গোলাম আসগর, ড. মোস্তাফিজুর রহমান ফয়সল ও মাওলানা আহমদ আলী কাসেমী।
প্রস্তাবে বলা হয়, নির্বাচন কমিশন গঠন করার বিষয়ে একটি সুষ্ঠু আইন প্রনয়ণ করা প্রয়োজন যাতে একটি নিরপেক্ষ, দক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করা সম্ভব হয় এবং এ সংক্রান্ত বিতর্কের অবসান ঘটে। প্রেসিডেন্ট নিবন্ধিত রাজনৈতিক দলসমুহের সাথে আলোচনা সাপেক্ষে ও তাদের ঐকমত্যের ভিত্তিতে ৫ সদস্য বিশিষ্ট বাছাই কমিটি গঠন করবেন। নির্বাচনকালীন সময়ের জন্য সংবিধানের ভেতর থেকে একটি সর্বদলীয় জাতীয় সরকার গঠন করা যেতে পারে। সে ক্ষেত্রে প্রেসিডেন্ট অতিরিক্ত দায়িত্ব হিসেবে নির্বাচনকালীন সরকারের প্রধানের দায়িত্ব পালন করবেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ