Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুন সিনেমা হলের জমি, স্থাপনার মূল্য নির্ধারণের নির্দেশ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকার মুন সিনেমা হলের জমি ও স্থাপনার মূল্য নির্ধারণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে মাকসুদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী ড. তৌফিক নেওয়াজ এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি  জেনারেল মাহবুবে আলম।
মামলার বিবরণে জানা যায়, সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল সংক্রান্ত রায়ের ৯০ দিনের মধ্যে পুরাণ ঢাকার ওয়াইজঘাট এলাকার মুন সিনেমা হল মূল মালিককে ফেরত না দেওয়ায় আদালত অবমাননার অভিযোগ দাখিল করেন ইতালিয়ান মার্বেলস ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও মুন সিনেমা হলের মালিক মাকসুদুল আলম।
বাদি ভূমি সচিব মোখলেসুর রহমান, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব কে এইচ মাসুদ চৌধুরী, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী সিকদারসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন।
২০১২ সালের ১০ জানুয়ারি দাখিল করা এ অভিযোগের শুনানি শেষে আপিল বিভাগ আজ রোববার মুন সিনেমা হলের জমি, স্থাপনার মূল্য নির্ধারণের নির্দেশ দেন। একজন অভিজ্ঞ, নিরপেক্ষ প্রকৌশলী দিয়ে এই মূল্য নির্ধারণ করে ছয় সপ্তাহের মধ্যে তা আদালতে প্রতিবেদন আকারে দাখিল করতে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছেন।
পরে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, আদালতের কাছে বলেছি, মুন সিনেমা হল আগের অবস্থায় ফেরত দেওয়ার কোনো উপায় নেই। এখন মুন সিনেমা হলের জমির মূল্য ও মুন সিনেমা হলের মূল স্ট্রাকচারের (কাঠামো) মূল্য ধরে এর মালিক ক্ষতিপূরণ পেতে পারেন। এজন্য আদালত একটি নির্দেশনা দিয়েছেন।
আদালত এ বিষয়ে একজন অভিজ্ঞ, নিরপেক্ষ ব্যক্তিকে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন। যিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জমি ও মূল কাঠামোর মূল্য নির্ধারণ করে আদালতে একটি প্রতিবেদন দেবেন। পরে আদালত এ বিষয়ে আদেশ দেবেন বলে জানান অ্যাটর্নি জেনারেল।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ