Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউনিগেট ওয়ের ১০ অ্যাকাউন্ট খুলে দেয়ার নির্দেশ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি ইউনিগেট ওয়ে টু ইউ ট্রেনিং প্রাইভেট লিমিটেডের জব্দ করা ১০টি অ্যাকাউন্ট খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার দুদকের করা এক আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। অপরদিকে ইউনিগেট ওয়ের পক্ষে ছিলেন সাবেক বিচারপতি ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।
ইউনিগেট ওয়ের বিরুদ্ধে ৩৬ কোটি ৭০ লাখ ৪৪ হাজার ৭৩৪ টাকা মানি লন্ডারিংয়ের অভিযোগে ২০১০ সালের ১৮ সেপ্টেম্বর গুলশান থানায় একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. মুশফিকুর রহমান, সাবেক চেয়ারম্যান মাসুদুর রহমান ও বর্তমান চেয়ারম্যান ফজল আবদুর রহমানকে আসামি করা হয়।
মামলায় অভিযোগ আনা হয়, দুটি অ্যাকাউন্টের মাধ্যমে এই মানি লন্ডারিং করা হয়েছে। সোশ্যাল ইসলামী ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (ইসলামী ব্যাংকিং শাখা) গুলশান শাখায় কোম্পানির ওই দুটি অ্যাকাউন্ট দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে জব্দের আদেশ দিয়েছিলেন ঢাকার বিশেষ জজ আদালত-১। এরপর দুদকের আবেদনে ওই কোম্পানির আরও ১০টি অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দেন একই আদালত।
আদেশের বিরুদ্ধে একই আদালতে ইউনিগেট ওয়ে আবেদন করে। ওই আবেদনের পেরিপ্রেক্ষিতে ২০১১ সালের ২৭ এপ্রিল ঢাকার বিশেষ জজ আদালত-১ ১০টি অ্যাকাউন্ট খুলে দেয়ার নির্দেশ দেন।
অ্যাকাউন্ট খুলে দিতে বিশেষ জজ আদালতের ওই আদেশ বাতিল চেয়ে দুদক হাইকোর্টে আবেদন করে। সেই আবেদনের ওপর শুনানি শেষে ২০১৬ সালে হাইকোর্ট তা খারিজ করে দেন। খারিজ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক। একই বছরের ১৪ আগস্ট আপিল বিভাগের  চেম্বার জজ এক নির্দেশে নিম্ন আদালতের আদেশের কার্যকারিতার উপর স্থগিতাদেশ দেন। একইসঙ্গে দুদকের আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি শেষে দুদকের আবেদন নিষ্পত্তি করে দিয়ে বিশেষ জজ আদালতকে ওই ১০টি অ্যাকাউন্ট খুলে দেয়ার নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ