Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভবিষ্যতে আমরা বহির্বিশ্বে জ্ঞান রফতানি করবো-শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সিলেট অফিস :শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শিক্ষাখাতে আমরা বিরাট সাফল্য অর্জন করেছি। বাংলাদেশ এখন আর বিদেশ থেকে প্রযুক্তির জ্ঞান আমদানি করবে না, তৈরি করবে। এখানকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন প্রযুক্তি ও গবেষণার মাধ্যমে জ্ঞান তৈরি হচ্ছে। প্রয়োজনে ভবিষ্যতে আমরা বহির্বিশ্বে জ্ঞান রফতানি করবো।’
গতকাল শনিবার দুপুরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘দেশের কোথাও শিক্ষার নামে বাণিজ্য করতে দেয়া হবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ন্ত্রণে আইন হয়েছে। দেশে ৯০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এগুলোর সিংহভাগই মুনাফায় ব্যস্ত।’
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সংলগ্ন মাঠে ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে শিক্ষামন্ত্রী প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত একটি অনুষদীয় ভবন, প্রফেসর্স-অফিসার্স কোয়ার্টার, শিক্ষক-কর্মকর্তা ডরমিটরি ও স্টাফ ডরমিটরি ভবনের উদ্বোধন করেন।
ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম বলেন, ‘সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি, প্রযুক্তি ও আধুনিক জ্ঞান অর্জনের এক অনন্য সুবিশাল কেন্দ্র। এখানকার তরুণ কৃষিবিদরাই আগামী দিনের ডিজিটাল বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবেন।’
ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিকৃবির রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদিন, ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. এ এফ এম সাইফুল ইসলাম, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. নূর হোসেন মিঞা, এসএমপির উপ-কমিশনার বাসুদেব বণিক।
বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাহুল ভট্টাচার্য্য ও ফাহমিদা ইসহাকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিকৃবির প্রক্টর প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মসজিদের পেশ ইমাম হারুন অর রশিদ, গীতা পাঠ করেন শিক্ষার্থী নির্মল চন্দ্র তালুকদার, ত্রিপিটক পাঠ করেন অনির্বাণ চাকমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ