Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই স্থানে অগ্নিকান্ডে দেড় কোটি টাকার ক্ষতি

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অভ্যন্তরীণ ডেস্ক : চাঁদপুরের হাজীগঞ্জ ও নীলফামারীর ডোমারে অগ্নিকা-ে দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
হাজীগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, হাজীগঞ্জে ভয়াবহ অগ্নিকা-ে ৯টি বসতঘরসহ ১৬টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ভয়াবহ আগুনের লেলিহান শিখায় ওই সকল পবিরাবগুলোর বসতঘরের পাশাপাশি রান্নাঘর, গৃহপালিত পশুসহ সকল কিছু পুড়ে গেছে। ক্ষতিগ্রস্থ পরিবারের সর্বসাকুল্যে প্রায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তু পরিবারগুলোর সূত্রে নিশ্চিত হওয়া গেছে। উপজেলার ৫নং সদর ইউনিয়নের মৈশাইদ গ্রামের সর্দার বাড়িতে বুধবার দিবাগত রাত ১১টার কিছু পরে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো হলো- আঃ আলী সর্দার, লিটন সর্দার, মিজান সর্দার, আঃ মান্নান সর্দার, হাছান সর্দার, নূর মোহাম্মদ সর্দার, রেহান উদ্দিন ও অলিউল্লা সর্দার। প্রত্যক্ষদর্শী গ্রামের জুলহাস চৌধুরী, কামাল হোসেন চৌধুরী, শাহীন মজুমদার জানান, রাতে আগুন লাগার চিৎকার শুনে ওই বাড়িতে গিয়ে দেখি ঘরগুলোর অর্ধেক আগুনে পুড়ে গেছে। এ সময় একটি ঘরে এলপি গ্যাসের সিলিন্ডারে বিস্ফোরণ ঘটলে আমরা কিছুটা ভয় পেয়ে যাই। তারপরে ও আমরাসহ শতশত এলাকাবাসী চেষ্টা করেছি আগুন নেভাতে। কিন্তু ততক্ষনে আগুনে অনেক ক্ষতি হয়ে গেছে। রাত প্রায় ১২দিকে হাজীগঞ্জের দমকল বাহিনীর লোকজন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মধ্যে একজন আঃ মান্নান জানান, রাত আনুমানিক ১১টার দিকে ঘরে বিদ্যুতের তারে স্পার্ক দেখে মেইনসুইচ বন্ধ করে দেই। তারপরও  কিভাবে যে আগুন পুরো ঘরে ছড়িয়ে পড়লো তা বুঝতে পারছি না। আগুন লাগার পরেই মসজিদের একটি কাগজ নিয়ে ঘর থেকে বেরিয়ে পড়ি। স্ত্রী ঘরে থাকার টাকাগুলো আনতে গিয়ে তার মুখের একপাশ আগুনের তাপে পুড়ে যায়। আরেক ক্ষতিগ্রস্ত রেহান উদ্দিন জানান, মান্নান কাকার ঘরে আগুনের চিৎকার শুনে দৌড়ে ঘর থেকে নেমে দেখি ঐ ঘরে আগুন জ¦লছে। এর পরেই একঘর দুই ঘর করে চোখের সামনে সকল ঘরে আগুন লেগে যায়। এ বিষয়ে হাজীগঞ্জ দমকল বাহিনীর সিনিয়র কর্মকর্তা শেখ মাহবুবুল ইসলামের বরাতদিয়ে অন্য এক কর্মকর্তা মুঠোফোনে জানান, ক্ষতির পরিমণের কাজ নিরূপণ চলছে। ঠিক এই মুহূর্তে ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যাচ্ছে না।
নীলফামারী জেলা সংবাদদাতা জানান, নীলফামারীর ডোমারে ‘এসটি’ নামের একটি ক্ষুদ্র সোয়েটার কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার ভোরের দিকে উপজেলায় বড় রাউতা মাদ্রাসা পাড়া এলাকার ওই সোয়েটার কারখানায় অগ্নিকা-ে প্রায় ১০ লাখ টাকার মালামাল পুড়ে গেছে বলে জানায় কারখানা কর্তৃপক্ষ। প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার ভোরে ওই কারখানাটিতে আগুন লাগে। খবর পেয়ে ডোমার ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস ও সিভিস ডিফেন্স ডোমার স্টেশনের ইনচার্জ ভুপেন্দ্রনাথ বর্মন জানান, আগুনের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনে সোয়েটার তৈরীর সকল মেশিন, তৈরী সোয়েটার, সোয়েটার তৈরীর সুতা, কারখানার আসবাবপত্রসহ প্রায় ১০ লাখ টাকার মালামাল পুড়ে গেছে। শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করছেন ফায়ার সার্ভিস। এদিকে কারখানায় অগ্নিকা-ের ঘটনাটি রহস্যজনক বলে মনে করছেন এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ