Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপনির্বাচনে প্রার্থিতা পেতে কাদের সিদ্দিকীর আপিল শুনানি শুরু

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর করা আপিল আবেদন শুনানি শুরু হয়েছে। গতকাল বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে আপিল শুনানি শুরু হয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের আইনজীবী। আদালতে কাদের সিদ্দিকীর পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী, সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। অপরদিকে অগ্রণী ব্যাংকের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ইলেকশন কমিশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুহাম্মদ ইয়াসিন খান।
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কাদের সিদ্দিকী আপিলের অনুমতি চেয়ে করা আবেদন, আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে  আদেশ দেন গত বছরের ৭ ফেব্রয়ারি  চেম্বার আদালত। সঙ্গে সঙ্গে টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র বৈধ নয় বলে হাইকোর্টের দেয়া রায় স্থগিত চেয়ে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকীর আনা আপিল আবেদন দুই সপ্তাহের জন্য মূলতবি করেন। ওই দিন আপিল বিভাগের  চেম্বার আদালত এই আদেশ দেন।
এর আগে একই বছর চার ফেব্রুয়ারি কাদের সিদ্দিকীর করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ জারি করা রুল ও রিট খারিজ করে রায় দেন। মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত বহাল রাখেন আদালত। এরপর হাইকোর্টের রায় স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে আপিল আবেদন করেন। ওই আপিলের শুনানি শুরু হয়েছে।
প্রসঙ্গত, সাবেক ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বিদেশে এক সেমিনারে হজ ও তাবলিগ জামায়াত নিয়ে বিরুপ মন্তব্য করেন। এরপর সারা দেশে এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরবর্তীতে লতিফ সিদ্দিকীকে আওয়ামী লীগ ও মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়। ২০১৫ সালের ১০ নভেম্বর এখানে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ওই শূন্য আসনে উপনির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেন লতিফ সিদ্দিকীর ভাই কাদের সিদ্দিকী। তবে রিটার্নিং কর্মকর্তা ঋণ খেলাপের অভিযোগে ২০১৫ সালের ১৩ অক্টোবর তার মনোনয়নপত্র বাতিল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ