Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পল্লবী বিহারি ক্যাম্প উচ্ছেদে হাইকোর্টের নিষেধাজ্ঞা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর মিরপুরের পল্লবীতে বিহারি ক্যাম্প উচ্ছেদে নিষেধাজ্ঞা দিয়ে ৮ সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট। গত সোমবার বিচারপতি সৈয়দ রিফাত আহমেদ ও বিচারপতি মো.  সেলিম সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানি শেষে এ রুল জারি করেন। আগামী ৮ সপ্তাহের মধ্যে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দফতরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে পুনর্বাসনের ব্যবস্থা না করা পর্যন্ত বিহারি ক্যাম্প উচ্ছেদ বন্ধ রাখদে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী।
এর আগে বাংলাদেশ বিহারি পুনর্বাসন সংসদের (বিবিআরএ) কেন্দ্রীয় সভাপতি কাওসার পারভেজ ভুলুসহ ৯ জন ওই রিট আবেদন দায়ের করেন।
রিটে বিবাদী করা হয়েছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকা  জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট, রাজউক চেয়ারম্যান, জাতীয় গৃহায়ন কর্তৃপকক্ষের মিরপুর আঞ্চলিক অফিসের নির্বাহী প্রকৌশলী, ডিএমপি পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনার মিরপুর এবং অফিসার ইনচার্জ পল্লবী থানা।
আদালতে রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী আব্দুস সাত্তার। অপরদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল  মো. জাহাঙ্গীর আলম।
পরে আব্দুস সাত্তার সাংবাদিকদের বলেন, আদালত রাজধানীর পল্লবী থানাধীন মিরপুর-১১/সি এর এমসিসি বিহারি ক্যাম্পের উচ্ছেদ বন্ধ রাখতে বলেছেন। একই সঙ্গে নিয়ম বহির্ভূতভাবে বিহারি ক্যাম্পের সাড়ে পাঁচবিঘা জায়গায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের তৈরি করা ৩২টি আবাসিক প্লট বহিরাগতদের বরাদ্দের সুনির্দিষ্ট জবাব চেয়েছেন। এর ফলে বিহারি ক্যাম্পের ৭০০ পরিবারের প্রায় চার হাজার অসহায় উর্দুভাষী বিহারি মুসলমান উচ্ছেদ হতে রক্ষা পেলেন। সরকারের পক্ষ থেকে রুলের জবাব আসার পরই বিস্তারিত শুনানি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ