Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রমনা বটমূলে বোমা হামলা মামলা যুক্তিতর্ক শুরু হাইকোর্টে

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় মৃত্যুদ-প্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও  জেল আপিলের শুনানিতে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও সহিদুল করিমের বেঞ্চে আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। রাষ্ট্রপক্ষে ৬১ জন সাক্ষীর সাক্ষ্য এবং মৃত্যুদ-প্রাপ্ত আসামি মুফতি আব্দুল হান্নানসহ তিন আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি উপস্থাপনের পর এ যুক্তিতর্ক শুরু হয়।
মৃত্যুদ-প্রাপ্ত আসামি আরিফ হাসান সুমনের পক্ষে আইনজীবী সুজিত চ্যাটার্জি, যাবজ্জীবন দ-প্রাপ্ত আসামি শাহাদাতুল্লাহর পক্ষে আইনজীবী মো. আজিজুল হক হাওলাদার, দ-প্রাপ্ত পলাতক পাঁচ আসামির পক্ষে রাষ্ট্র নিযুক্ত এস এম শফিকুল ইসলাম যুক্তিতর্ক উপস্থাপন করছেন। পরে এ মামলার মৃত্যুদ-প্রাপ্ত প্রধান আসামি মুফতি আব্দুল হান্নানের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করবেন তার আইনজীবী মোহাম্মদ আলী। গত  রোববার এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়।
এ মামলায় বিচারিক আদালত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নানসহ আটজনকে মৃত্যুদ-াদেশ এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদ-াদেশ দেন।
২০০১ সালের ১৪ এপ্রিল রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা চালানো হয়। এ হামলায় ঘটনাস্থলেই নয়জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে মারা যান একজন। এ ঘটনায় ওই দিনই রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলা হয়।
২০০৮ সালের ৩০ নভেম্বর দুই মামলায় ১৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ। সাক্ষ্যগ্রহণ শেষে ২০১৪ সালের ২৩ জুন বিচারিক আদালত হত্যা মামলার রায় ঘোষণা করেন। এরপর ডেথ রেফারেন্স এবং আসামিদের জেল আপিল ও ফৌজদারি আপিলের শুনানির জন্য মামলাটি হাইকোর্টে আসে। হত্যা মামলার রায় ঘোষণা হলেও বিস্ফোরক মামলাটি ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ