Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাকিব হত্যা ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শুরু

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বহুল আলোচিত খুলনার শিশু রাকিব হত্যা মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদ- অনুমোদন) ও আসামিদের করা জেল আপিলের শুনানি শুরু হয়েছে হাইকোর্টে। গতকাল মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে নথিপত্র পড়া শুরু হয়।
আদালতে রাষ্ট্রপক্ষে নথিপত্র থেকে বিভিন্ন ডকুমেন্ট উপস্থাপন করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম ও তার সঙ্গে রয়েছেন বিলকিস ফাতেমা। আসামিপক্ষে ছিলেন আইনজীবী গোলাম মো. চৌধুরী আলাল।
এর আগে ২০১৫ সালের ১০ নভেম্বর রাকিব হত্যা মামলার রায়ের ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। সাধারণত মৃত্যুদ-প্রাপ্ত আসামিদের ফাঁসির রায় কার্যকরের আগে হাইকোর্টের অনুমতির প্রয়োজন হয়। ডেথ রেফারেন্সের পাশাপাশি বিচারিক আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল দায়ের করেন। পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে এই মামলার পেপারবুক প্রস্তুত করা হয়।
২০১৫ সালের ৮ নভেম্বর  শিশু রাকিব হত্যার দায়ে প্রধান আসামি মো. শরীফ ও তার সহযোগী মিন্টুকে ফাঁসির আদেশ দেন আদালত। খুলনা মহানগর দায়রা জজ আদালতের বিচারক এ রায় ঘোষণা করেন। মামলায় অভিযুক্ত অপর আসামি শরীফের মা বিউটি বেগমকে খালাস দেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ