Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেমিনারে বক্তারা অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে অসংক্রামক রোগের হার দিন দিন বেড়েই চলেছে। বিশেষত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা এখন উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক রোগের ঝুঁকি ইচ্ছা করলেই প্রতিরোধ করা সম্ভব। এজন্য সচেতনতার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার, অধিক ফল, বেশি করে সবজি গ্রহণ ও মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন জরুরি।
গতকাল রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাসের প্রভাব’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা অভিমত ব্যক্ত করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ড. মো: আব্দুর রাজ্জাক এমপি।
সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) নামে একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এ সেমিনারের আয়োজন করে। আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগ, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট ও সমাজ বিজ্ঞান বিভাগ, কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়, গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। মিডিয়া পার্টনার হিসেবে ছিল চ্যানেল আই। আন্তর্জাতিক উন্নয়ন গবেষণা কেন্দ্র (আইডিআরসি)-এর অর্থায়নে গবেষণা কার্যক্রমটি বাস্তবায়ন করছে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ‘বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাসের প্রভাব’ শীর্ষক গবেষণার টিম লিডার ডা. মোহাম্মদ রেজাউল করিম। গবেষণা কার্যক্রমের সংক্ষিপ্ত তথ্য তুলে ধরেন সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস)-এর পরিচালক এম আনিসুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. নুজহাত জাহান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের সভাপতি ড. আখতার হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মো: ইহতেশামুল হক চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ড. এ এস এম মাকসুদ কামাল, কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সি. ইমদাদ হক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেন, বাংলাদেশে ফাস্টফুড গ্রহণের মাত্রা দিন দিন বেড়ে যাচ্ছে। ফাস্টফুড গ্রহণ যাতে না বাড়ে সে জন্য সচেতনতার পাশাপাশি আমাদের  ভেজালবিরোধী অভিযান জোরালো করা দরকার। তিনি ‘জাংক ফুড’ নিয়ন্ত্রণে প্রয়োজনে কঠোর আইন করার কথা উল্লেখ করেন।
ডা. মো: ইহতেশামুল হক চৌধুরী স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, এটা ঠিক যে আমাদের স্বাস্থ্য খাত নিয়ে পর্যাপ্ত গবেষণা নেই। তাই গবেষণার জন্য আমাদের আরো বাজেট বাড়াতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ