Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায় বহাল থাকছেন বার্নিকাট

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্ত না হওয়ায় ঢাকায় থাকছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। আপাতত তাকে পদত্যাগ করতে হচ্ছে না। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি সারাবিশ্বে ওবামার নিয়োগ করা মার্কিন রাষ্ট্রদূতদের পদত্যাগের আহ্বান জানিয়েছেন। আর তার আহ্বানে সাড়া দিয়ে ইতোমধ্যে কানাডায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্রুস হেইম্যান পদত্যাগের ঘোষণা দিয়েছেন।
তবে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট পেশাদার কূটনীতিক হওয়ায় আপাতত  তাকে পদ ছাড়তে হচ্ছে না। রাজনৈতিকভাবে নিযুক্ত রাষ্ট্রদূত ও পেশাদার রাষ্ট্রদূতরা কত দিন দায়িত্ব পালন করবেন বা আগামী ২০ জানুয়ারির পরও দায়িত্ব পালন করতে পারবেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে গত ৬ জানুয়ারি ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি বলেন, রাজনৈতিকভাবে নিযুক্ত সবাইকে ৭ জানুয়ারির মধ্যে পদত্যাগপত্র জমা দিতে বলা হয়েছে এবং আগামী ২০ জানুয়ারি দুপুরে তা কার্যকর হবে।
জন কিরবি বলেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কারণ কোনো সরকারের আমলে রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্তরা পরের সরকারের অভিষেকের পর থাকবেন, এমনটি আশা করা হয় না। এভাবেই এ প্রক্রিয়া চলে। তিনি আরো বলেন, পররাষ্ট্র সার্ভিসে পেশাদার কর্মীদের ক্ষেত্রে পদত্যাগের ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি।
জন কিরবি বলেন, ভবিষ্যতের কথা তিনি বলতে পারেন না। তবে কেউ রাজনৈতিকভাবে নিযুক্ত ব্যক্তি, এমনকি পেশাদারি পদ যেমন রাষ্ট্রদূত বা সামরিক অ্যাডমিরাল ও জেনারেলÑ সবার দায়িত্বের মেয়াদ প্রেসিডেন্টের ইচ্ছার ওপর নির্ভরশীল। তাই আগামী দিনে নতুন সরকারই সিদ্ধান্ত নেবে কে, কোন পদে কত দিন থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্নিকাট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ