Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশের বাস্তবতা ও আর্থসামাজিক অবস্থা বিবেচনায় শিক্ষার্থী ভর্তি করতে হবে-শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের বাস্তবতা এবং জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থী ভর্তি করতে হবে। ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে। গতকাল (সোমবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তন  অনুষ্ঠানে তিনি একথা বলেন। মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক বিরাট সম্ভাবনাময় উচ্চ শিক্ষার খাত হিসেবে গড়ে উঠছে। ইতোমধ্যে এখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ও শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় প্রায় ১ লাখের বেশি। অনেক প্রতিষ্ঠান মান বৃদ্ধি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে প্রায় ১ হাজার ৬শ’ জন বিদেশী শিক্ষার্থী আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। এটা বৃদ্ধি পাবে এবং তা নির্ভর করছে এ ক্ষেত্রে আমাদের সফলতা অর্জনের ওপর। তিনি বলেন, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ ও যুগোপযোগী মানবসম্পদ গড়ে তুলতে হবে।  বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানবসম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে।
মন্ত্রী বলেন, আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোনো পার্থক্য করি না। সকল শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো দায়িত্বশীল হতে হবে এবং জনগণ ও দেশের প্রতি তাদের দায়বদ্ধতার কথা ভুলে গেলে চলবে না। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশ গড়ার প্রধান শক্তি হিসেবে ভূমিকা পালন করতে হবে।
অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, উত্তরা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম আজিজুর রহমান এবং প্রো-ভিসি প্রফেসর ড. ইয়াসমিন আরা লেখা বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ