Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৩৬তম আইপিইউ এসেম্বলির মেলায় পাটজাত পণ্য প্রদর্শনের সুপারিশ

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৩৬তম আইপিইউ এসেম্বলির মেলায় বাংলাদেশের ঐতিহাবাহী উৎপাদিত বস্ত্র ও পাটজাত পণ্যগুলো কিভাবে তৈরি হয় এবং কেন এগুলো গুরুত্বপূর্ণ তা প্রদর্শনীতে তুলে ধরতে সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রবিবার জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সভাপতি সাবের হোসেন চৌধুরী-এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম এবং ডা. মো. এনামুর রহমান।
বৈঠকে পাট বিল, ২০১৬  বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট এর কার্যক্রম, বি জে এম সি’ কে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের প্রদর্শনীর আয়োজন সম্পর্কে  আলোচনা করা হয়। বৈঠকে পাট বিল, ২০১৬ আগামী সংসদ অধিবেশনে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। আগামী মার্চ ও এপিল মাসে ১৩৬তম আইপিইউ এসেম্বলির মেলায় বাংলাদেশের ঐতিহাবাহী উৎপাদিত বস্ত্র ও পাটজাত পণ্য, জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রম, সোলার প্যানেল, আইসিটির অগ্রগতি, কমিউনিটি ক্লিনিক মডেল এবং মা ও শিশু স্বাস্থ্যের অগ্রগতিকে পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয় এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যগুলো কিভাবে তৈরি হয় এবং কেন এগুলো গুরুত্বপূর্ণ তা প্রদর্শনীতে তুলে ধরতে সুপারিশ করা হয়। বৈঠকে জানানো হয় যে, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (বি, জে এম সি) কে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে পাটক্রয় কার্যক্রমে আরো স্বচ্ছতা ও গতিশীলতা আনায়নের জন্য অটোমেশন পদ্ধতি চালু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ