Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইন্টারনেটের ‘নিরাপদ ও যথার্থ’ ব্যবহার তুলে ধরল রবি

টেন মিনিট স্কুলের শিক্ষার্থীদের কাছে

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : টেন মিনিট স্কুলের শিক্ষার্থীদের ইন্টারনেটের নিরাপদ ও যথার্থ ব্যবহার শেখাতে চার পর্বের প্রশিক্ষণের আয়োজন করেছে মোবাইল অপারেটর রবি। রবির ‘ইন্টারনেট ফর ইউ’ শীর্ষক করপোরেট দায়বদ্ধতা ক্যাম্পেইনের আওতায় এ কর্মসূচির আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ডিজিটাল জীবনধারা, শিক্ষা ও আত্ম-উন্নয়নের পথকে সহজ করতে ইন্টারনেটের নিরাপদ ও কার্যকর ব্যবহার এবং অনলাইনে দায়িত্বশীল আচরণের ব্যপারে সচেতন হবে বলে প্রত্যাশা রবি’র। দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত প্রথম তিনটি পর্বে ‘টেন মিনিট স্কুল স্কিলস ডেভেলপমেন্ট’র শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এ সময় ইন্টারনেটের ক্ষমতা, সৃজনশীল ক্যাম্পেইন ও ডিজাইনের জন্য নানা ধরণের টুলস, ইন্টারনেটের নিরাপদ ব্যবহার এবং অনলাইন প্লাটফর্মে দায়িত্বশীল আচরণের বিষয়ে আলোচনা হয়।
পাঞ্জেরী বুক স্টোরে আয়োজিত সমাপনী পর্বে ‘টেন মিনিট স্কুল লাইভ’র শিক্ষার্থীদের তাদের অনলাইন শিক্ষকদের সাথে সাক্ষাতের সুযোগ করে দেয়া হয়। দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুলের মাধ্যমে কীভাবে ইন্টারনেটের ক্ষমতাকে নিরাপদভাবে কাজে লাগাতে পারে তা নিয়ে তারা আলোচনা করেন। কয়েক হাজার শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে সমাপণী পর্বটি অনুষ্ঠিত হয়।
ইন্টারনেট বর্তমানে তরুণদের বড় বন্ধু এবং দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ হিসেবে জায়গা করে নিয়েছে। যদিও অনেক তরুণ ইন্টারনেটের পুরো সম্ভাবনা সম্পর্কে জানেন না এবং ইন্টারনেটের যথাযথ ব্যবহার সম্পর্কে সচেতনতার অভাবে এটিকে সম্পূর্ণভাবে কাজে লাগাতে পারেন না।
দায়িত্বশীল অপারেটর হিসেবে রবি এই শূণ্যতাকে উপলব্ধি করে গত দুই বছরেরও বেশী সময় ধরে ‘ইন্টারনেট ফর ইউ’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করছে। এ উদ্যোগের মাধ্যমে সারা দেশে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদেরকে কাছে ইন্টারনেটকে সামাজিকীকরণ, শিক্ষণ এবং আত্ম-উন্নয়নের মাধ্যম হিসেবে পরিচিত করানো হচ্ছে। এর মাধ্যমে তারা ইন্টারনেটের নিরাপদ ও কার্যকর ব্যবহার সম্পর্কে জানতে পারছে।
‘টেন মিনিট স্কুল’ হলো একটি কনটেন্টনির্ভর অনলাইন প্লাটফর্ম। এতে ৯১০টির বেশী ভিডিও টিউটোরিয়াল এবং হাজারো কুইজ রয়েছে। ২ লাখের বেশী গ্রাহক এটি ব্যবহার করছে। রবি করপোরেট দায়বদ্ধতার অংশ হিসেবে ‘টেন মিনিট স্কুল’কে সহায়তা করছে। দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুলটি ব্যবহারের মাধ্যমে সমাজে বড় ধরণের ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে রবি এ সহায়তা প্রদান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ