Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবজি বাজার- ব্যবসায়ীরা লাভ করছে লোকসানে কৃষক

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর কাঁচা পণ্যের পাইকারি বাজারগুলোর মধ্যে কারওয়ান বাজার অন্যতম। প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে সবজি নিয়ে এ বাজারে আসেন এলাকার ব্যবসায়ী ও গ্রামের কৃষকরা। লাভের প্রত্যাশায় রাজধানীতে আসলেও শীতকালীন সবজির চাপ ঢাকায় বেশি থাকায় নিম্নদামে সবজি বিক্রি করতে হচ্ছে তাদের। কিন্তু এ সব সবজি কম দামে কিনলেও ব্যবসায়ীরা রাজধানীর খুচরা বাজারে অধিক দামে বিক্রি করছে। এই ধরনের দামের মারপ্যাঁচের পিছনে রাজধানীর বেশ কয়েকটি সিন্ডিকেট আছে বলেও জানা গেছে।  
গতকাল শুক্রবার কারওয়ান বাজারে সবজি নিয়ে আসা কয়েকজন কৃষক জানান, উৎপাদনের তুলনায় চাহিদা কম আছে এটা সত্য। তবে রাজধানীর এক শ্রেণীর ব্যবসায়ী আছে তারাই মূলত বাজারে বিভিন্ন ধরনের সংকট সৃষ্টি করে। এতে লোকসান নিয়ে ঘরে ফিরতে হচ্ছে বলেও তারা জানান।
অন্যদিকে রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, যে সবজি কৃষকের নিকট থেকে রাজধানীর ব্যবসায়ীরা ১০ টাকায় কিনছে, এক-দুই মাইলের মধ্যেই আবার সেই সবজি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করছে। এই বিষয়ে পলাশী বাজারের এক ব্যবসায়ী নাম প্রকাশ না করা শর্তে বলেছেন, কাঁচা সবজি বিক্রির ক্ষেত্রে সব দোকান মিলে একটি দাম ঠিক করে। সেই হিসাবেই আমাদের সবজি বিক্রি করতে হয়। এছাড়া আরো চারটি খুচরা বাজার থেকেও এই ধরনের তথ্য পাওয়া গেছে।
নরসিংদী থেকে ঢাকায় আসা কৃষক জাকির হোসেন বলেন, একটু লাভের আশায় সবজি নিয়ে গ্রাম থেকে শহরে আসি; কিন্তু থলিতে এখন খুচরা পয়সা। পণ্য বহন খরচ আর যাতায়াত ভাড়া তুলতে পারব কি না- সন্দেহে আছি।
কারওয়ানবাজার পর্যবেক্ষণ করে দেখা গেছে, মূলা পাইকারিতে ৪ টাকা; বেগুন ১২-১৪ টাকা; টমেটো ২৪ টাকা; গাজর ১৪ টাকা; শশা ১৫ টাকা; ঝিঙ্গা ৪২ টাকা; করলা ২২ টাকা; শালগম ৮ টাকা এবং শিম ১৩ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতিটি বাঁধাকপি ৮ টাকা, ফুলকপি ৮-১০ টাকা আর কাঁচকলা হালি ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি কুমড়া ১০ টাকা, লাউ ১৫ টাকা, চাল কুমড়া ৮ টাকা, পেঁপে ১০ টাকা, পেঁয়াজের কলি ৫ টাকা, আলু ১৪ টাকা দরে বিক্রি হচ্ছে। মানভেদে দেশি পেঁয়াজ কেজি প্রতি ২২ টাকা, ভারতীয় পেঁয়াজ ১৫ টাকা, দেশি রসুন ১৬০ টাকা এবং চীনা রসুন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদা ৪২ টাকা, চীনের আদা ৮৫ টাকা এবং থাইল্যান্ডের আদা ৬০ টাকায় বিক্রি হচ্ছে।
পাইকারিতে এ দামে বিক্রি হলেও খুচরা বাজারে প্রায় সব সবজির দাম পাইকারি বাজারের তুলনায় কয়েকগুণ বেশি। অর্থাৎ কৃষকরা ক্ষতি নিয়ে ফিরলেও পাইকার এবং খুচরা বিক্রেতারা কয়েকগুণ বেশি অর্থ হাতিয়ে নিচ্ছে। খুচরা বাজারে সবজি বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা। বাঁধাকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ২৫ টাকায়, ফুলকপি প্রতি পিস ২০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি ৩৫ টাকা, শিম প্রতি কেজি ৩০ টাকা, লাউ প্রতি পিস ২০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি পিস ৩০-৪০ টাকা, দেশি টমেটো ১০ টাকা কমে ৩০ টাকা, শশা ৫০ টাকা, কাঁচা পেঁপে প্রতি কেজি ২৫ টাকা ও বেগুন প্রতি কেজি ৩৫ টাকা করে বিক্রি হচ্ছে।
এদিকে মাছের দামও স্বাভাবিক রয়েছে। প্রতি কেজি ইলিশ মাছ ৭৫০-৮০০ টাকায়, দেশি রুই ৫০০-৬০০ টাকা, কোরাল মাছ প্রতি কেজি ৪০০ টাকা ও প্রতি কেজি চিংড়ি মাছ বিক্রি হচ্ছে ৫০০ টাকা। ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাছের দাম গত সপ্তাহের মতই স্থিতিশীল রয়েছে। এছাড়া চাল,ডাল,তেলের দাম রয়েছে স্থিতিশীল। গত এক মাস আগেও প্রতি কেজি খাসির গোশত বিক্রি হত ৫৫০-৬৫০ টাকায় আর এখন তা বিক্রি হচ্ছে ৭৫০-৮০০ টাকায়। গত সপ্তাহে প্রতি কেজি গরুর গোশত বিক্রি হয়েছিল ৪১০ টাকায় কিন্তু এখন বিক্রি হচ্ছে ৪৬০ টাকায়। ব্রয়লার মুরগির দাম কিছুটা বেড়ে বিক্রি হচ্ছে কেজি ১৭০ টাকায়, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩৫০ টাকা কেজিতে।



 

Show all comments
  • Rajkumar pal ৯ নভেম্বর, ২০২০, ৭:২৬ এএম says : 0
    কোন জায়গায় এটা পাইকারি মার্কেট আর হোলসেলার ফোন নম্বর টা কই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ