Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সিমির আত্মহনন বাবার করা আপিল নিষ্পত্তির নির্দেশ

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৬ বছর আগে বখাটেদের অপমান সইতে না পেরে বিষপানে আত্মহত্যা করা সীমা বানু সিমির (২১) বাবার করা আপিল রিভিশন হিসেবে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ পর্যবেক্ষণসহ আসামিদের করা আপিল নিষ্পত্তি করে দিয়েছেন। ফলে বিচারের পথ সুগম হলো বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগ বলেছেন, আপিলকারীর (সিমির বাবা) আপিল রিভিশন হিসেবে বিবেচনা করে নিষ্পত্তির নির্দেশ  দেয়া হলো। দায়রা আদালত বা উপযুক্ত আদালতে এর নিষ্পত্তি করতে হবে।
আদালতে আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি  জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান। পরে খোন্দকার দিলীরুজ্জামান সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে আসামিদের দ-াদেশের বিরুদ্ধে সিমির বাবার করা আপিল রিভিশন হিসেবে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। ফলে বিচারের পথ সুগম হলো।
২০০১ সালে বখাটেদের অপমান সইতে না পেরে বিষপানে আত্মহত্যা করেছিলেন সীমা বানু সিমি। ওই ঘটনায় করা মামলায় বিচারিক আদালত পাঁচজনকে এক বছর করে কারাদ- দিয়েছিলেন এবং একজনকে খালাস দিয়েছিলেন। বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে সিমির বাবা দায়রা আদালতে আপিল করেছিলেন। ওই আপিল দায়রা আদালত গ্রহণ করেন। ১২ বছর আগে দায়রা আদালতের দেওয়া ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করেছিলেন আসামিরা। ১০ বছর আগে হাইকোর্টের রায়ে আসামিদের আবেদন খারিজ হয়। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। আপিল বিভাগ পর্যবেক্ষণসহ আপিল নিষ্পত্তি করেছেন।
প্রসঙ্গত, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের ছাত্রী সীমা বানু সিমি ২০০১ সালের ২৩ ডিসেম্বর আত্মহত্যা করেন। আত্মহত্যার আগে লিখে যাওয়া চিরকুটের সূত্র ধরে পুলিশ মামলা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ