Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাসিত গণতন্ত্র পুনরুদ্ধারে ছাত্র সমাজকেই ঝাঁপিয়ে পড়তে হবে : আ স ম রব

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাধীনতার পতাকা উত্তোলক, সাবেক ডাকসু ভিপি, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বাংলাদেশে গণতন্ত্র আজ নির্বাসিত। দেশের রাজনীতি ক্ষমতাসীনদের দ্বারা নিয়ন্ত্রিত। বেকারত্ব আর গণতন্ত্রহীনতা ছাত্র-যুব সমাজকে সন্ত্রাস-জঙ্গিবাদের অন্ধকার গহ্বরের দিকে ঠেলে দিচ্ছে। নিজেদের ক্ষমতা রক্ষা কিংবা ক্ষমতা পুনরুদ্ধারের স্বার্থে ছাত্র রাজনীতিকে চাঁদাবাজি-দলবাজি-ঠিকাদারি-মাস্তানির দৌরাত্ম্যের কাছে সঁপে দিয়ে দেউলিয়াত্বে পরিণত করা হয়েছে। অতীতের মতো আজকেও নির্বাসিত গণতন্ত্র পুনরুদ্ধারে ছাত্র সমাজকেই ঝাঁপিয়ে পড়তে হবে।
গতকাল বুধবার বিকালে বাংলাদেশ ছাত্রলীগের (জেএসডি) ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আ স ম আব্দুর রব বলেন, ছাত্র রাজনীতির দেউলিয়াত্ব ঘুচিয়ে ছাত্র রাজনীতিকে স্বমহিমায় ফিরিয়ে আনতে বাংলাদেশ ছাত্রলীগকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কেননা এই ছাত্রলীগই ৬২ তে স্বাধীনতার নিউক্লিয়াস গঠন, ৬৯‘র ছাত্র গণঅভ্যুত্থান, স্বাধীনতার পতাকা উত্তোলন, স্বাধীনতার ইশতেহার পাঠ ইত্যাদি কর্মকা-ের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার দিকে এগিয়ে নিয়ে যায়। ছাত্রলীগকে বাদ দিয়ে স্বাধীনতার ইতিহাস জাতির কাছে কখনোই গ্রহণযোগ্য হবে না।
রব বলেন, দেশকে নেতৃত্বশূন্য  করে তোলার হীন মানসে ডাকসুসহ সকল ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করে রাখা হয়েছে। দেশে যোগ্য নেতৃত্ব গড়ে তোলার জন্য অবিলম্বে ডাকসুসহ সকল ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।
বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক তানজিদুর রহমান পিয়াসের সভাপতিত্বে সংগঠনের ৬৫ বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, জেএসডি নেতা এমএ গোফরান, মিসেস তানিয়া ফেরদৌসী, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি এসএম সামছুল আলম নিক্সন, যুব পরিষদ নেতা ইমরান হোসেন রুবেল, ছাত্রনেতা তৌফিকুজ্জামান পিরাচা, শাহরিয়ার আহমেদ ইমন, ওমর ফারুক রুবেল, হাসান মাহমুদ প্রমুখ।
আলোচনা সভার পূর্বে দুপুরে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে র‌্যালি করে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ