Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে অগ্নি ঝুঁকিতে বেশির ভাগ স্থাপনা

সেন্ট্রাল প্লাজাকে লাখ টাকা জরিমানা

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অগ্নি ঝুঁকিতে রয়েছে নগরীর মার্কেট ও বিপণিকেন্দ্রসহ বেশির ভাগ স্থাপনা। বড় বড় মার্কেটের অগ্নিনির্বাপক ব্যবস্থা পর্যবেক্ষণ করতে মাঠে নেমেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার অভিযানের প্রথম দিনে সেন্ট্রাল প্লাজাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় ঘটে যাওয়া অগ্নিকা-ের পরিপ্রেক্ষিতে নগরীর বিভিন্ন শপিংমল, বিপণিবিতান, কলকারখানা ও গার্মেন্টসে শুরু হয়েছে অগ্নিনির্বাপণ-বিষয়ক মোবাইল কোর্ট। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান ও সাবরীনা রহমান। এ সময় ফায়ার সার্ভিস ও নবম এপিবিএনের সদস্যরা উপস্থিত ছিলেন।
তামাকুম-ি লেনে গিয়ে দেখা যায়, সেখানে ১৪০টি মার্কেটে প্রায় পাঁচ হাজার দোকান রয়েছে। এখানকার বেশির ভাগ দোকান কাপড় ও ইলেকট্রনিক্সের। মার্কেটের গলিগুলো সরু, মানুষের হাঁটার পথ নেই। কোথাও দখল করে নেয়া হয়েছে রাস্তা, কোথাও অবৈধ দোকান তুলে দেয়া হয়েছে। এমন রাস্তা রয়েছে, যেখানে পাশাপাশি দুইজন মানুষ হাঁটা যায় না। সেখানে কখনো আগুল লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করা সম্ভব নয়।
বিদ্যুতের তারগুলো ঝুঁকিপূর্ণভাবে পুরো মার্কেটের এলোমেলো হয়ে আছে। দুই তালায় আছে গোডাউন এবং তার ওপরের তালাগুলোতে আবাসিকের ব্যবস্থা রয়েছে। রয়েছে অনেক ঝুঁকিপূর্ণ ভবন। ভেতরে আগুন নেভানোর মতো কোনো পানির সোর্স নেই। মার্কেটে রাতের বেলা গেইটগুলো বন্ধ থাকে। তখন কোনো দুর্ঘটনা ঘটলে মানুষের বের হওয়ার কোনো সুযোগ নেই। আগুন লাগলে বা ভূমিকম্প হলে ব্যাপক অর্থনৈতিক ও জানমালের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। তামাকুম-ি বণিক সমিতির সভাপতি আবদুল খালেক ও সাধারণ সম্পাদক আবুল হোসেনকে এ বিষয়ে এক মাসের মাঝে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আদালতকে জানাতে বলা হয়েছে।
এদিকে জিইসি মোড়ের সেন্ট্রাল প্লাজা মার্কেটে অভিযান চালিয়ে দেখা যায়, সেখানে ফায়ার সার্ভিসের কোনো ছাড়পত্র নেই। এ মার্কেটে ইতোঃপূর্বে দুইবার আগুন লেগেছে। অথচ কোনো ব্যবস্থা নেয়া হয়নি। ১৬৬ দোকানের এ মার্কেটের প্রতিদিন কয়েক হাজার লোকের সমাগম ঘটে, অথচ তিনটি সিড়ির একটি সম্পূর্ণ বন্ধ থাকে। আগুন বা ভূমিকম্পের মতো দুর্ঘটনা ঘটলে অনেক জান-মালের ক্ষতি হতে পারে। এসব বিবেচনায় সেন্ট্রাল প্লাজাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এক মাসের মধ্যে সব প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
জেলা প্রশাসন খুব দ্রুত অগ্নিনির্বাপণ-বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, জেলা পরিষদ, চট্টগ্রাম চেম্বার ও ব্যবসায়ী মালিক সমিতিকে নিয়ে একটি সভার আয়োজন করবে বলে জানান জেলা প্রশাসনের কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ