Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেডিএ’র গাছ কেটে নিচ্ছে প্রভাবশালীরা

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : অনুমতি ছাড়াই মহানগরীর শিরোমনি এলাকায় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) সড়ক উন্নয়ন প্রকল্প এলাকা থেকে মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালী ব্যক্তিরা। দীর্ঘদিনের পুরাতন বড় ও মাঝারি আকারের গাছগুলোর আর্থিক মূল্য কয়েক লাখ টাকা। রাতের আঁধারে গাছ কেটে নেয়া হলেও বিষয়টি নিয়ে নিরবতা অবলম্বন করছে কেডিএ। গত মঙ্গলবার সকালে প্রথমে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করে। পরে বিষয়টি জানাজানি হলে বিকালে গাছ চুরির বিষয়ে খানজাহান আলী থানায় সাধারণ ডায়রী করেছে কেডিএ।
কেডিএ সূত্র জানান, মহানগরীর শিরোমনি এলাকার সড়ক উন্নয়নে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে কাজ করছে কেডিএ। ওই এলাকার কয়েকজন জনপ্রতিনিধি যৌথভাবে রাস্তার কাজের ঠিকাদারি করছেন। সড়ক সংস্কারের জন্য কিছু গাছ কাটা প্রয়োজন ছিল। কিন্তু প্রকল্প এলাকার বাইরে গিয়ে নগরীর বাতামতলা এলাকায় দীর্ঘদিনের পুরাতন বড় বড় কিছু গাছ কেটে নিয়ে যায় প্রভাবশালীরা। এসব গাছের দাম কয়েক লাখ টাকা। কোনো ধরনের অনুমতি ছাড়াই দীর্ঘদিনের পুরাতন এসব গাছ কাটায় ক্ষুব্ধ হয়ে ওঠে এলাকার মানুষ। বিষয়টি কেডিএকেও জানান তারা।
কেডিএ’র প্রধান প্রকৌশলী কাজী সাবিরুল আলম জানান, চারটি গাছ বিএনসিসিকে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া অ্যালোটমেন্টের বাইরে কোনো গাছ কাটা হচ্ছে না।পরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বাতামতলা এলাকায় অ্যালোটমেন্টের বাইরেই ৭/৮টি গাছ কেটে ফেলা হয়েছে। আরও গাছ কাটার প্রক্রিয়া চলছে। সাংবাদিকদের উপস্থিতি জানতে পেরে বিকালেই তৎপর হয় কেডিএ। মঙ্গলবার বিকালে গাছ চুরির বিষয়ে খানজাহান আলী থানায় সাধারণ ডায়রি করেছেন কেডিএ কর্মকর্তা মোঃ ইমদাদ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ