Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রুয়েটে যোগ্য শিক্ষার্থী সংকট ২৫১ আসন ফাঁকা!

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাাবি রিপোর্টার : ৫২ বছরের ইতিহাসে এবারই প্রথম রাজশাহী কৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ভর্তি পরীক্ষায় যোগ্য শিক্ষার্থী সংকটে পড়েছে। বিশ্ববিদ্যালয়টির ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক কোর্সে ৮৭০টি আসনের মধ্যে ৬১৯জন শিক্ষার্থী ভর্তি হলেও ফাঁকা রয়েছে আরোও ২৫১টি আসন। এর মধ্যে তিনটি বিভাগে কোনো শিক্ষার্থীই ভর্তি হয়নি। আগামী ১৪ জানুয়ারি থেকে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও দফায় দফায় অপেক্ষমান তালিকা প্রকাশ করেও কোনো যোগ্য শিক্ষার্থী পাওয়া যায়নি। এ নিয়ে চরম বেকায়দায় রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি পরীক্ষায় কম সংখ্যাক শিক্ষার্থী পাশ করায় এ জটিলতার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।
রুয়েট সূত্রে জানা যায়, এবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ২৬ অক্টোবর। পরীক্ষা দিয়েছিল প্রায় ৮ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে মাত্র ২ হাজার ৫০০ জন। এ পর্যন্ত ১৪টি বিভাগের মধ্যে তিনটি বিভাগে কোনো শিক্ষার্থী ভর্তি হননি। বিভাগ তিনটি হচ্ছে গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং (জিসিই), আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ইউআরপি) ও ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগ। এই তিন বিভাগে আসন রয়েছে ৯০টি। আর পাঁচটি বিভাগের সব আসনে শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এই বিভাগগুলো হচ্ছে সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ও ইলেকট্রনিকস অ্যান্ড  কম্পিউটার  ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগ।
বাকি ছয়টি বিভাগের মধ্যে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগে ৬০টি আসনের মধ্যে ৫০টি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং(আইপিই) বিভাগের ৬০টি মধ্যে ২৯টি, ম্যাকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং (এমটিই) বিভাগের ৩০টির মধ্যে ৩টি, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজমেন্ট (বিইসিএম) বিভাগে ৩০টির মধ্যে ২৯টি, আর্কিটেকচার বিভাগের ৩০টির মধ্যে ২৬টি ও কেমিক্যাল অ্যান্ড ফুড প্রসেসিং ইঞ্জিনিয়ারিং (সিএফপিই) বিভাগের ৩০টি আসনের মধ্যে ২৪টি এখনো ফাঁকা রয়েছে।
এ ব্যাপারে রুয়েট ভিসি প্রফেসর ড. রফিকুল আলম বেগ বলেন, ভর্তি পরীক্ষায় ২ হাজার ৫০০ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলো। কিন্তু ভর্তির সময় সবাই আসেনি। যাঁরা ভালো করে, সবখানেই ভালো করে। তারা হয়তো অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে গেছে। ফাঁকা আসন পূরণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ