Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিআইএ’র নতুন ভাবমর্যাদা গড়ে তুলতে হবে-শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ) সম্পর্কে পূর্বধারণা পরিবর্তন করে সততা ও নিষ্ঠার ভাবমর্যাদা গড়তে হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই এটা দৃশ্যমান করতে হবে। গতকাল (মঙ্গলবার) ডিআইএতে শেখ রাসেল স্মৃতি মিলনায়তন উদ্বোধন এবং বাঙালির মহান ভাষা আন্দোলন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা ও  ডিজিটাল বাংলাদেশ বিষয়ক ম্যুরাল উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, দেশের উন্নয়নের সাথে সাথে মানুষের বোধ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে। একটি পরিবারে ছেলেমেয়েরা তাদের বাবাকে একজন সৎ ও আদর্শ মানুষ হিসেবে দেখতে চায়। দুর্নীতিবাজ হিসেবে দেখতে চায় না। অসৎ উপার্জন নিয়ে তারা গর্ব করতে পারে না। তিনি বলেন, আমাদের ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান পরিদর্শনের সময় সামগ্রিক বিষয়গুলো দেখতে হবে। আর্থিক হিসাবের পাশাপাশি লেখাপড়ার মান, পরিবেশ, শিক্ষকরা ঠিকভাবে ক্লাস নিচ্ছেন কি নাÑ এ বিষয়গুলো পরিদর্শন প্রতিবেদনে তুলে ধরতে হবে। এ অধিদপ্তরে এখনো যারা অসৎ আছেন, দ্রুত তাদের নিজেদের সংশোধনের পরামর্শ দেন তিনি। অন্যথায় তারা কেউ রেহাই পাবেন না বলে মন্ত্রী সতর্ক করে দেন। তিনি পিয়ার ইন্সপেকশন পদ্ধতিতে পরিদর্শন কাজ চালু করারও নির্দেশ দেন।
ডিআইএর পরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো: আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন  ও মো: আব্দুল্লাহ আল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ