Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

না’গঞ্জে গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : দুই মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও ন্যুনতম মোট মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবিতে মানববন্ধন করেছে ফতুল্লা কায়েমপুর অঞ্চলের টু-ডেজ নিট ফ্যাশন কারখানার শ্রমিকরা। গতকাল রোববার দুপুর ১২টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব সম্মুখে গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়।
টু-ডেজ নিট ফ্যাশনের শ্রমিক নেত্রী রোকসানার সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি জানিয়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র না’গঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা কমিটির  সিনিয়র নেতা দুলাল সাহা, আব্দুস সালাম বাবুল, কারখানার নারী শ্রমিক নাসিমা ও  জোসনা প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, টু-ডেজ নিট ফ্যাশন কারখানার মালিক প্রচলিত শ্রম ও শিল্প আইন না মেনে মনগড়াভাবে কারখানা পরিচালনা করে আসছেন। সরকার ঘোষিত ন্যুনতম মজুরি পাঁচ হাজার তিন টাকার ক্ষেত্রে তিনি শ্রমিকদের তিন হাজার বা কারো চার হাজার টাকা করে বেতন দিচ্ছেন। তার মাঝে আবার মাসের পর মাস বেতন-ভাতা বকেয়া রাখা তার অভ্যাসে পরিণত হয়েছে।
সবসময় শ্রমিকদের দুই মাসের বেতন বকেয়া হওয়ার পর এক মাসের বেতন দিয়ে থাকেন তিনি। শ্রমিকরা যখনি বকেয়া বেতন পরিশোধের কথা বলে তখন কারখানার মালিক শ্রমিকদের নির্যাতন করে চাকরিচ্যুত করার হুমকি দেন, এমন কি চাকরি না করলে  বকেয়া পাওনা কোনোদিনও দেয়া হবে না বলে ভয় দেখিয়ে শ্রমিকদের জিম্মি করে কাজ করিয়ে নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ