Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নববর্ষে ঢামেক হাসপাতালে রোগীদের যাতায়াতের জন্য তরুণদের হুইল চেয়ার প্রদান

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পর্যাপ্ত হুইল চেয়ারের অভাবে রোগীর আত্মীয়-স্বজনরা প্রায়ই কোলে করে রোগীদের স্থানান্তর করে। নতুন বছরে এই চিত্রটি মুছে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ১৮ ডিসেম্বর পাঁচ তরুণ ‘ভালবাসায় আবার সচল হোক প্রিয়জনের হুইল চেয়ারটি’ নামের একটি ইভেন্ট খুলে। তারা অব্যবহৃত হুইল চেয়ার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে প্রদানের জন্য আহ্বান করে। অল্প কয়েকদিনের মধ্যে সামাজিক যোগাযোগে আহবান জানিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ১১টি হুইল চেয়ার প্রদান করে। গতকাল বেলা ১২টায় হুইল চেয়ারগুলো প্রদান করা হয়। পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. মিজানুর রহমান ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পক্ষে হুইল চেয়ার গ্রহণ করেন। ডা. মিজানুর রহমান বলেন, সামাজিক যোগাযোগ মানুষের মাধ্যমের তরুণদের এই উদ্যোগকে স্বাগত জানাই। এই হুইল চেয়ারগুলো রোগীদের কল্যাণে ব্যবহার করা হবে।
সৈয়দ সাইফুল আলম বলেন, সীমিত সম্পদের মাঝেওপ ঢাকা মেডিক্যাল হাসপাতাল প্রতিবছর প্রায় দশ লাখ মানুষকে চিকিৎসা সেবা প্রদান করে। অতিরিক্ত রোগীর চাপে কর্তৃপক্ষ রীতিমতো হিমশিম খায়। তাই এই প্রতিষ্ঠানটির মানসম্মত সেবা রক্ষায় আমাদের সাধারণ মানুষদের এগিয়ে আসতে হবে। নাগরিক হিসেবে ঢাকা মেডিক্যাল হাসপাতালের মান উন্নয়নে আমাদের দায়িত্ব ও কর্তব্য রয়েছে। আমরা শুধুই সমালোচনা নয়, চাই সমস্যার সমাধান। তাই নতুন বছরে ঢাকা মেডিক্যালে কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের জরুরি বিভাগের রোগীদের যাতায়াতের জন্য ফেইসবুক ব্যবহারকারী  তরুণদের উদ্যোগে হুইল চেয়ার প্রদান করা হল।
রুমানা আফরোজ বলেন, সামাজিক যোগাযোগ ফেইসবুকে আহবানের মাধ্যমে এই হুইল চেয়ার গুলো বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। আমরা চাই ২০১৭ সালে আর কোনো রোগীর স্বজনকে তার রোগীকে স্থানান্তরের জন্য হুইল চেয়ারের সংকটে পড়তে হবে না। পত্রিকার পাতায় আর ছবি হবে না কোলে করে রোগীদের স্থানান্তর করা হচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারকারীদের পাশাপাশি দি লয়ার অ্যাসোসিয়েশন, ইয়ুথ সান, হিমু পরিবহন, হোপ বাংলাদেশ ফাউন্ডেশন, রক্ত সৈনিক, কল ফর ব্লাড, আঁচল ট্রাস্টসহ বিভিন্ন সংগঠন এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ